পাটপণ্যে বিদেশি বিনিয়োগ উৎসাহিত করা হবে: মন্ত্রী

সোনালি ব্যাগের বিপুল চাহিদা সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে (ফাইল ছবি)।
সোনালি ব্যাগের বিপুল চাহিদা সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে (ফাইল ছবি)।

বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধিতে বিদেশি বিনিয়োগ উৎসাহিত করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি বলেছেন, ‘বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) মিলগুলোতে বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধি করার জন্য বিদেশি বিনিয়োগ উৎসাহিত করা হবে।’

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মঙ্গলবার অনুষ্ঠিত এই বৈঠক বস্ত্র ও পাটসচিব লোকমান হোসেন মিয়া, বিজেএমসির চেয়ারম্যান আবদুর রউফ, বাংলাদেশ চায়না চেম্বারের চেয়ারম্যান গাজী গোলাম মতুর্জা প্রমুখ উপস্থিত ছিলেন। মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, বাজারে প্রচলিত পলিথিনের বিকল্প হিসেবে বাণিজ্যিকভাবে পাট থেকে সোনালি ব্যাগ উৎপাদনে সরকার কাজ করছে। প্রাথমিকভাবে এই ব্যাগের দাম কিছুটা বেশি হবে। তবে উৎপাদন বৃদ্ধির সঙ্গে দাম সমন্বয় করা হবে। তিনি বলেন, বাজারে সোনালি ব্যাগের বিপুল চাহিদা সৃষ্টি হবে। এটি পরিবেশবান্ধব।

চীনা রাষ্ট্রদূত বলেন, নিয়মিত বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের সঙ্গে চীনের সম্পর্ক জোরদার হচ্ছে। সে জন্য তারা বাংলাদেশের বস্ত্র ও পাট খাতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াতে চায়।