বাজেটে শিক্ষা-স্বাস্থ্য ও শিশু সুরক্ষায় জোর দিতে হবে

সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ আয়োজিত ‘শিশু বাজেট: গতিপ্রকৃতি ও বাস্তবায়নের চ্যালেঞ্জ’ শীর্ষক সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত
সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ আয়োজিত ‘শিশু বাজেট: গতিপ্রকৃতি ও বাস্তবায়নের চ্যালেঞ্জ’ শীর্ষক সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

বাজেটে শিক্ষা, স্বাস্থ্য ও শিশু সুরক্ষা কার্যক্রমে গুরুত্ব দেওয়া প্রয়োজন বলে মনে করে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ। গতকাল বুধবার ‘শিশু বাজেট: গতিপ্রকৃতি ও বাস্তবায়নের চ্যালেঞ্জ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছে সংস্থাটি। এ সময় শিশু বাজেট প্রণয়ন, বাস্তবায়ন ও পরিমার্জন বিষয়ে সেভ দ্য চিলড্রেনের পর্যবেক্ষণ ও কিছু সুপারিশ তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভর্ন্যান্স অ্যান্ড চাইল্ড প্রটেকশন সেক্টরের উপপরিচালক আশিক ইকবাল। এতে আরও উপস্থিত ছিলেন চাইল্ড রাইটস গভর্ন্যান্স অ্যান্ড চাইল্ড প্রটেকশনের পরিচালক আবদুল্লা আল মামুন; মানবসম্পদ, প্রশাসন ও আইসিটি পরিচালক ফাইজা আনসারী; হিউম্যানিটেরিয়ান বিভাগের পরিচালক মোহাম্মদ মোশতাক হোসেন; চাইল্ড পভার্টির পরিচালক ফ্রেডরিক ক্রিস্টোফার প্রমুখ।

গতকাল সংবাদ সম্মেলন বিষয়ে সংস্থাটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের ২০১৮-১৯ অর্থবছরের শিশু বাজেটে নেওয়া শিক্ষা, স্বাস্থ্য ও সুরক্ষাবিষয়ক ৩০টি প্রকল্পের বাস্তবায়ন পরিস্থিতি পর্যালোচনা করা হয়েছে। এতে দেখা গেছে, সরকারের সব প্রকল্পের সার্বিক বাস্তবায়নের তুলনায় শিশুকেন্দ্রিক প্রকল্পগুলোতে অগ্রগতি কম। বাজেট পরিমার্জনের বেলাতেও দেখা গেছে, সরকারের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) প্রতিবছরই শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ কমানো হয়, যা শিশুদের সার্বিক বিকাশ নিশ্চিতে বাধা তৈরি করবে বলে আশঙ্কা করা যায়। শিশু স্বার্থসংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উদ্যোগ ও অগ্রাধিকারের ক্ষেত্রে শিশুকেন্দ্রিক দৃষ্টিভঙ্গিকে প্রাধান্য দেওয়া প্রয়োজন।