কৃষিপণ্য উৎপাদনে বিশ্বে বাংলাদেশ ২১তম

বিশ্বে সবচেয়ে বেশি কৃষিপণ্য উৎপাদিত হয় কোন দেশে? উত্তরটা বেশ সহজ—চীনে। দেশটি অনেক বড়, জনসংখ্যার দিক দিয়েও তারা শীর্ষে। খুব স্বাভাবিক কারণেই বিপুলসংখ্যক মানুষের খাদ্যের সংস্থান করতে হয় দেশটিকে। আর তাই কৃষিপণ্য উৎপাদনের দিক দিয়ে চীন বিশ্বের শীর্ষ কৃষিপণ্য উৎপাদনকারী দেশ। চীনের উৎপাদিত কৃষিপণ্যের মূল্য প্রায় ৯৬ হাজার ৯০০ কোটি ডলার।

জনসংখ্যার দিক থেকে বিশ্বের দ্বিতীয় বড় দেশ ভারত। কৃষিপণ্য উৎপাদনেও ভারত আছে দ্বিতীয় স্থানে। দেশটি উৎপাদন করে অবশ্য চীনের অর্ধেক, ৪১৪ বিলিয়ন ডলার বা ৪১ হাজার ৪০০ কোটি ডলারের পণ্য। তালিকার পরের নামটিও সহজে অনুমেয়, মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের উৎপাদন ভারতের অর্ধেকের কম, ১৮৯ বিলিয়ন ডলার।

লন্ডন থেকে প্রকাশিত জনপ্রিয় ম্যাগাজিন দ্য ইকোনমিস্ট–এর প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইইইউ) নানা বিষয় নিয়ে নিয়মিতভাবে বিভিন্ন ধরনের তথ্য প্রকাশ করে থাকে। কৃষি উৎপাদনের এসব তথ্য তাদেরই। ২০১৭ সালের সর্বশেষ তথ্যের ভিত্তিতে এই তালিকা করা হয়েছে। সব দেশের তথ্য এর পরে আর এখনো পায়নি সংস্থাটি।

এবার দেখা যাক তালিকায় আর কারা কারা আছে। শীর্ষ দশে ইন্দোনেশিয়া বা ব্রাজিলের নামটি বিস্ময়ের উদ্রেক করবে না। রাশিয়াও কৃষি উৎপাদনে বড় দেশ, তারাও আছে নবম স্থানে। অনেকে হয়তো অবাক হবেন পাকিস্তানের নামটি দেখে। তালিকা অনুযায়ী, পাকিস্তান বিশ্বের সপ্তম শীর্ষ কৃষিপণ্য উৎপাদক। তাদের উৎপাদন আর্থিক মূল্যে ৭০ বিলিয়ন ডলার বা ৭ হাজার কোটি ডলার।

যে কারণে এ লেখা তৈরি, এবার সেটা বলা যাক। বাংলাদেশ আয়তনে অনেক ছোট, কিন্তু জনসংখ্যায় বিশ্বে অষ্টম। একসময় দেশটি ছিল বিপুল খাদ্যঘাটতির দেশ। এখন বাংলাদেশ খাদ্যে প্রায় স্বয়ংসম্পূর্ণ। কেবল খাদ্যপণ্যেই নয়, সামগ্রিকভাবে কৃষিপণ্য উৎপাদনেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তালিকা অনুযায়ী, কৃষিপণ্য উৎপাদনে বাংলাদেশ আছে ২১তম স্থানে। আর্থিক মূল্যে ৩৩ বিলিয়ন ডলার বা ৩ হাজার ৩০০ কোটি ডলার। আশা করা যায়, তালিকা হালনাগাদ হলে বাংলাদেশ আরও কয়েক ধাপ এগোবে।