৪১ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে সূচক

পুঁজিবাজারে দরপতন থামছেই না। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৬ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৪৫ পয়েন্ট কমেছে।

ডিএসইর প্রধান সূচক গত তিন দিনে ১৬৩ পয়েন্ট কমে দিন শেষে নেমে এসেছে ৪ হাজার ৫০৬ পয়েন্টে। গত ৪১ মাসের মধ্যে এটিই ডিএসইএক্স সূচকের সর্বনিম্ন অবস্থান। এর আগে সর্বশেষ ২০১৬ সালের ১১ জুলাই এ সূচক ৪ হাজার ৫০৫ পয়েন্টের সর্বনিম্ন অবস্থানে ছিল।

ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৮৭ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয় ২৭৫ কোটি ২৯ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ২০৬টির ও অপরিবর্তিত আছে ৫৪টির।

বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, চলতি বছরের জানুয়ারির শেষ সপ্তাহ থেকে বাজারে টানা পতন শুরু হয়। বছরজুড়েই বাজার এ পতনের ধারা থেকে বের হতে পারেনি।

লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো স্কয়ার ফার্মা, সায়হাম কটন, সোনার বাংলা ইনস্যুরেন্স, সিনো বাংলা, ড্যাফোডিল, ডাচ্‌–বাংলা ব্যাংক, নিউ লাইন, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড ও বিএটিবিসি।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো মিরাকল ইন্ডাস্ট্রিজ, গ্রিন ডেলটা, মতিন স্পিনিং, এমএল ডায়িং, ড্যাফোডিল, রেকিট বেনকুইজার, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, শেফার্ড, ডেলটা ব্র্যাক হাউজিং ও বে লিজিং।

দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো সোনার বাংলা ইনস্যুরেন্স, সায়হাম টেক্সটাইল, আইসিবিআই ব্যাংক, ইস্টার্ন ইনস্যুরেন্স, এসএস স্টিল, এএফসি অ্যাগ্রো বায়োটেক, এমআই সিমেন্ট ফ্যাক্টরি, মোজাফফর হোসেন স্পিনিং মিল, সিএনএ টেক্সটাইল ও বিডি ওয়েলডিং।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৪৩টির, অপরিবর্তিত ৩৪টির।