'বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড' দেবে এইচএসবিসি

দেশে প্রথমবারের মতো ‘বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ দেওয়ার ঘোষণা দিয়েছে দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি)। আজ শনিবার সকালে ঢাকায় এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

রাজধানীর একটি হোটেলে ওই সংবাদ সম্মেলন হয়। এতে এইচএসবিসি বাংলাদেশের উপপ্রধান নির্বাহী কর্মকর্তা ও হোলসেল ব্যাংকিংয়ের প্রধান মো. মাহবুবউর রহমান পুরস্কার দেওয়ার ঘোষণা দেন। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট সাতটি শ্রেণিতে ‘বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ দেওয়া হবে। এর মধ্যে রপ্তানি খাতেরই তিনটি। প্রথমটি হচ্ছে রপ্তানিতে এক্সিলেন্স (তৈরি পোশাকশিল্প)। যাদের বার্ষিক আয় ৫ কোটি মার্কিন ডলার বা তার বেশি, তাদের মধ্য থেকে এই পুরস্কারের জন্য বাছাই করা হবে। দ্বিতীয়টি রপ্তানিতে এক্সিলেন্স (সাপ্লাই চেইন ও ব্যাকওয়ার্ড লিংকেজ)। যাদের বার্ষিক আয় এক কোটি ডলার বা তার বেশি, তাদের জন্য এই পুরস্কার। আর তৃতীয়টি হচ্ছে রপ্তানিতে এক্সিলেন্স (অসনাতন ও উদীয়মান ক্ষেত্র), যাদের বার্ষিক আয় ৩০ লাখ ডলার বা তার বেশি।
অন্য শ্রেণিগুলোর মধ্যে একটি হচ্ছে আমদানি বিকল্প শিল্পে অসামান্য অবদান, যাদের বার্ষিক পণ্যের পরিমাণ এক কোটি ডলার বা তার বেশি। অভ্যন্তরীণ বিনিয়োগে অসামান্য অবদান রাখার জন্য একটি শ্রেণি রয়েছে। বাকি দুটি হচ্ছে, অবকাঠামো এক্সিলেন্স ও বিশেষ অর্জন অ্যাওয়ার্ড (ব্যক্তি, ব্যক্তিবর্গ অথবা প্রতিষ্ঠান)।
এইচএসবিসি জানিয়েছে, এই পুরস্কারের প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য কোনো ফি নেই। আবার এইচএসবিসির গ্রাহকও হতে হবে না। মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ তারিখ ৩১ ডিসেম্বর। এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে এইচএসবিসির ওয়েবসাইটে।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন এইচএসবিসি বাংলাদেশের গ্লোবাল ট্রেড ও রিসিভ্যাবলস ফাইন্যান্স বিভাগের প্রধান মো. শহীদুজ্জামান ও যোগাযোগ বিভাগের প্রধান তালুকদার নোমান আনোয়ার।