চলতি অর্থবছরে প্রবৃদ্ধি ৮ দশমিক ৩ শতাংশ হতে পারে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি

চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ দশমিক ২৫ থেকে ৮ দশমিক ৩০ শতাংশ হতে পারে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ২০৩০ সাল নাগাদ কারও কর্মসংস্থানের অভাব থাকবে না। ওই সময়ের মধ্যে ৩ কোটি যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় আজ সোমবার আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন। অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।


অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ক্রমাগতভাবে অর্থনৈতিক খাতে উন্নতি করছে। ফলে প্রবৃদ্ধি বাড়ছে। চলতি অর্থবছরে ৮ দশমিক ২৫ শতাংশ থেকে ৮ দশমিক ৩০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের প্রত্যাশা করা হচ্ছে। ২০২৪ সাল নাগাদ এটি ১০ শতাংশে দাঁড়াবে।

অর্থমন্ত্রী বলেন, বিশ্বে যে কয়েকটি দেশের রপ্তানি আয় খুব দ্রুত বাড়ছে, তার মধ্যে বাংলাদেশ একটি। তিনি আরও বলেন, ‘দেশের উৎপাদন আর চাহিদা আমাদের নিজেরাই তৈরি করি। ফলে আর্থিক খাতে এই মুহূর্তে কোনো রকম ঝুঁকি নেই।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজীবুল হক, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি জসিম উদ্দিন, সহসাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন, জেলা যুব মহিলা লীগের সভাপতি হাসিনা আক্তার প্রমুখ।