নতুন বছরে ভালোর আশা

>বিদায়ী ২০১৯–এর শুরুটা ভালো ছিল, শেষটা তেমন ভালো হলো না। শুরুতে ছিল অনেক প্রতিশ্রুতি, শেষটা ছিল অনেক ক্ষেত্রেই আশাভঙ্গের। কারণ, চাপের মুখে আছে অর্থনীতি। অর্থনীতির সঙ্গে যাঁরা নানাভাবে সম্পর্কিত, তাঁরা কীভাবে দেখছেন দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে। কেমন গেল বিদায়ী বছরটি। অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যের বর্তমান চ্যালেঞ্জগুলো কী কী। তাহলে নতুন বছরে যাচ্ছি কী নিয়ে, প্রত্যাশাগুলো কী। ঠিক এই প্রশ্নগুলোই রাখা হয়েছিল দেশের বিশিষ্ট কয়েকজন অর্থনীতিবিদ, ব্যবসায়ী নেতা এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে। তাঁরা অর্থনীতির মূল্যায়ন যেমন করেছেন, তেমনি বলেছেন কী তাঁরা চান, কীভাবে ঘুরে দাঁড়াতে পারবে অর্থনীতি।
মাসুদুর রহমান
মাসুদুর রহমান

কেমন গেল
বিদায়ী বছরটি ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ভালো যায়নি। ব্যবসায়ীদের জন্য তেমন কোনো সুখবর ছিল না। বছরজুড়েই বিভিন্ন পণ্যের দাম অস্থিতিশীল ছিল। বাজার অতিরিক্ত ওঠানামার কারণে ভোক্তাদের সঙ্গে ব্যবসায়ীদেরও দিন কেটেছে উদ্বেগে। লোকসানও গুনতে হয়েছে।

চ্যালেঞ্জ
ব্যবসায়ীদের জন্য বর্তমান সময়টা অত্যন্ত চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। অধিকাংশ ব্যাংক ইচ্ছেমতো সুদ আদায় করছে। এতে উচ্চ সুদে ঋণ নিয়ে ব্যবসা করতে গিয়ে মুনাফা করা যাচ্ছে না।

তিনটি প্রত্যাশা
ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত করা খুব জরুরি। সেটা করতে হলে অবশ্যই ব্যবসায়ীদের সঙ্গে সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর সমন্বয় নিশ্চিত করতে হবে। ব্যবসায়ীদের সঙ্গে পরামর্শ করে সমস্যাগুলো চিহ্নিত ও সমাধান করা দরকার। এতে পণ্যের দাম স্থিতিশীল ও অর্থনীতি চাঙা রাখা সম্ভব হবে।

মাসুদুর রহমান , সভাপতি, বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি