ব্যবসা-বাণিজ্যের খরচ আরও কমাতে হবে

>বিদায়ী ২০১৯–এর শুরুটা ভালো ছিল, শেষটা তেমন ভালো হলো না। শুরুতে ছিল অনেক প্রতিশ্রুতি, শেষটা ছিল অনেক ক্ষেত্রেই আশাভঙ্গের। কারণ, চাপের মুখে আছে অর্থনীতি। অর্থনীতির সঙ্গে যাঁরা নানাভাবে সম্পর্কিত, তাঁরা কীভাবে দেখছেন দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে। কেমন গেল বিদায়ী বছরটি। অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যের বর্তমান চ্যালেঞ্জগুলো কী কী। তাহলে নতুন বছরে যাচ্ছি কী নিয়ে, প্রত্যাশাগুলো কী। ঠিক এই প্রশ্নগুলোই রাখা হয়েছিল দেশের বিশিষ্ট কয়েকজন অর্থনীতিবিদ, ব্যবসায়ী নেতা এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে। তাঁরা অর্থনীতির মূল্যায়ন যেমন করেছেন, তেমনি বলেছেন কী তাঁরা চান, কীভাবে ঘুরে দাঁড়াতে পারবে অর্থনীতি।
মাহবুবুল আলম
মাহবুবুল আলম

কেমন গেল
২০১৯ সালে রাজনৈতিক স্থিতিশীলতা ছিল। মোটামুটি ভালো কেটেছে। তবে ডলারের বিনিময়মূল্য বেড়ে যাওয়ায় আমদানিকারকেরা ক্ষতিগ্রস্ত হয়েছে। রপ্তানিকারকদের প্রণোদনা দিয়ে ডলারের বিনিময়মূল্যে ভারসাম্য রাখা উচিত। বৈদেশিক বাণিজ্যের প্রধান দ্বার চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বেড়েছে। জাহাজ থেকে কনটেইনার ওঠানো-নামানোর যন্ত্র কি গ্যান্ট্রি ক্রেন বন্দর সংগ্রহ করেছে। তাতে জাহাজজট আগের চেয়ে কমেছে। পতেঙ্গা টার্মিনালের কাজ শুরু হয়েছে। তবে ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি অনুযায়ী চট্টগ্রাম বন্দরের সম্প্রসারিত প্রকল্প বে টার্মিনালের কাজ শুরু হয়নি। আমরা প্রত্যাশা করেছিলাম, ২০১৯ সালেই বে টার্মিনালের কাজ শুরু হবে। চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে ভারতের সাত রাজ্যে পণ্য পরিবহন হবে। প্রতিবেশী দেশের পণ্য পরিবহনের জন্য বন্দরে বে টার্মিনালের মতো বড় প্রকল্পের কাজ দ্রুত শুরু করতে হবে। বৈদেশিক বাণিজ্যের জন্য বন্দর খুবই গুরুত্বপূর্ণ।

চ্যালেঞ্জ
ব্যবসা-বাণিজ্যের খরচ ও পণ্য আমদানি-রপ্তানিতে আগের চেয়ে ব্যয় ও খরচ কমেছে। তবে এটা আরও অনেক বেশি কমাতে হবে। না হলে বৈশ্বিক প্রতিযোগিতায় এগিয়ে যাওয়া কঠিন হবে। ২০২১ সালে ৬০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনই বড় চ্যালেঞ্জ। এ জন্য রপ্তানি পণ্যের বহুমুখীকরণ ও বাজার সম্প্রসারণে জোর দিতে হবে। যেসব অবকাঠামো বাস্তবায়নের পর্যায়ে রয়েছে সেগুলো দ্রুত শেষ করতে হবে। ব্যাংকের সুদের হার এক অঙ্কে নামিয়ে আনতে হবে।

তিন প্রত্যাশা
১. ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক আট লেনে উন্নীত করা।
২. কনটেইনার পরিবহনের জন্য আলাদা রেললাইন চালু।
৩. বে টার্মিনালসহ বড় মেগা প্রকল্প যথাসময়ে বাস্তবায়ন।

মাহবুবুল আলম
সভাপতি
চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি