শেষ হলো আর ভেঞ্চারস ২.০

আয়োজনে ১২টি উদ্যোক্তা দল অংশগ্রহণ করে। ছবি: সংগৃহীত
আয়োজনে ১২টি উদ্যোক্তা দল অংশগ্রহণ করে। ছবি: সংগৃহীত

২৪ ডিসেম্বর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে ১২টি উদ্যোক্তা দলের অংশগ্রহণে বিনিয়োগ দিবসের অনুষ্ঠান শেষ হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে ডিজিটাল উদ্যোক্তাদের দুই কোটি টাকার বেশি বিনিয়োগ দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। দেশের ডিজিটাল স্টার্ট-আপগুলোর জন্য সবচেয়ে বড় বিনিয়োগ প্ল্যাটফর্মটি আর-ভেঞ্চারস ২.০ তৈরি করেছে। রবি, দ্য অ্যাঞ্জেলস নেটওয়ার্ক এবং আইডিএলসি থেকে নেতৃত্ব নিয়ে বিনিয়োগ দিবসের দিন ডিজিটাল স্টার্ট-আপগুলোতে বিনিয়োগ করেছে।

অন্যদিকে আইসিটি বিভাগের আওতাধীন জাতীয় উদ্যোক্তা প্ল্যাটফর্ম স্টার্ট-আপ বাংলাদেশ স্টার্ট-আপগুলোকে অনুদান হিসেবে মোট ৭৩ লাখ টাকা সরবরাহ করেছে।

সিগমাইন্ড বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বাধিক ১ কোটি ১৫ লাখ টাকা বিনিয়োগ পেয়েছে। সিগমাইন্ড কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক পরিষেবা সরবরাহ করে।

অংশ নেওয়া অন্যান্য স্টার্ট আপগুলোর মধ্যে ভেলভেট বক্স সাবস্ক্রিপশনের মাধ্যমে নারীদের স্যানিটারি পণ্য সরবরাহ করছে, নগদ টাকা ছাড়াই ভেন্ডিং মেশিনের মাধ্যমে ডিজিটাল টি-স্টল সেবা প্রদান করে ডিজিটং, ফ্রিল্যান্সার ও ক্লায়েন্টদের মধ্যে যোগাযোগ স্থাপনকারী একটি প্ল্যাটফর্ম হচ্ছে উপার্জন, আলো একটি মার্কেটিং প্ল্যাটফর্ম, যারা বিজ্ঞাপন দেখানোর জন্য পাবলিক বাসে স্ক্রিন সরবরাহ করে এবং অনলাইনে অর্ডার নেওয়ার মাধ্যমে জ্বালানি সরবরাহ করে ফুয়েলবি।

এ ছাড়া অনলাইন টিউটরিং প্ল্যাটফর্ম হচ্ছে এডুমেট, বাসায় তৈরি খাবার ভোক্তার কাছে পৌঁছে দেয় কুকঅ্যান্ডস, অন ডিমান্ড গৃহকর্মী বা গৃহস্থালি কাজের জন্য কর্মী সরবরাহের সেবা প্রদান করে হ্যালো টাস্ক, টেলিমেডিসিন সেবা প্রদান করে ডক্টর বন্ধু, খামার ব্যবস্থাপানার জন্য আইওটি ডিভাইস সরবরাহ করে খামারি এবং দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চশমা সরবরাহ করে আলো।

বিনিয়োগকারীদের বিনিয়োগের অর্থ হস্তান্তর করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: সংগৃহীত
বিনিয়োগকারীদের বিনিয়োগের অর্থ হস্তান্তর করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: সংগৃহীত

বিনিয়োগকারীদের বিনিয়োগের অর্থ হস্তান্তর করেন অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টিআইই ঢাকার প্রেসিডেন্ট রুবাবা দৌলা এবং ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর মো. আরফান আলী।

এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, চিফ ডিজিটাল সার্ভিসেস অফিসার শিহাব আহমেদ, চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম, আর-ভেঞ্চার ২.০ কর্মকর্তা, বিনিয়োগকারী এবং মিডিয়া কর্মীরা উপস্থিত ছিলেন।

আর-ভেঞ্চার ২.০-এর বিনিয়োগকারীদের মধ্যে ছিলেন রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, অ্যাঞ্জেলস নেটওয়ার্কের সভাপতি সোনিয়া বশির কবির, আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের সিইও ও ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান এবং সরকারের আইসিটি বিভাগের স্টার্ট-আপ বাংলাদেশের ইনভেস্টমেন্ট অ্যাডভাইজর টিনা এফ জাবিন।

রবি তার কর্মীদের মধ্যে ডিজিটাল উদ্যোক্তা গড়ে তোলার লক্ষ্যে ২০১৮ সালে আর-ভেঞ্চারের প্রথম পর্বের আয়োজন করেছিল। সেই সাফল্যের পরিপ্রেক্ষিতে অপারেটরটি এই বছরের জুলাইয়ে আর-ভেনচার্স ২.০ প্রকল্প চালু করেছে, যাতে প্রত্যেকের ডিজিটাল উদ্যোক্তা হওয়ার পথ উন্মুক্ত হয়।

প্রতিযোগিতার শুরুতে আগ্রহী ব্যক্তি বা গোষ্ঠীগুলো ওয়েবসাইট পরিদর্শন করে তাদের ব্যবসায়িক ধারণা জমা দেয়। মাত্র ২০ দিনের মধ্যে ২ হাজার ২২৬টি ধারণা জমা হয়েছিল। এরপর সংগ্রহ করা ধারণাগুলো থেকে প্রাথমিকভাবে ১৫০টি ধারণা নির্বাচন করা হয়। দ্বিতীয় ধাপে ৫০টি ধারণা নির্বাচন করা হয় এবং সংশ্লিষ্ট উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ আয়োজন করা হয়। এরপর প্রতিযোগীদের অভিজ্ঞ বিচারকদের সামনে তাঁদের ধারণা উপস্থাপনের মাধ্যমে সূক্ষ্ম যাচাইবাছাই করে চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হয়েছে।