বিমান ২০১৮-১৯ অর্থবছরে লাভ করেছে ২১৮ কোটি টাকা

বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড ২০১৮-১৯ অর্থবছরে ২১৮ কোটি টাকা লাভ করেছে। গতকাল সোমবার বিমানের ১২তম বার্ষিক সাধারণ সভায় এ ঘোষণা করা হয়।

বিমানের প্রধান কার্যালয় বলাকায় অনুষ্ঠিত এই সভায় জানানো হয়, ২০১৮-১৯ অর্থবছরে (কর পরিশোধ করেও) নিট ২১৮ কোটি টাকা লাভ করেছে।

বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) মোহাম্মদ ইনামুল বারী।

বার্ষিক সাধারণ সভায় বিমান পরিচালনা পর্ষদের সব সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের শেয়ার হোল্ডার, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মোকাব্বির হোসেন, কোম্পানি সচিব কাজী আতিকুর রহমানসহ বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিমানের আয়-ব্যয়ের শাখার তথ্য অনুযায়ী, ১৯৯১-৯২ থেকে ২০০৩-০৪ অর্থবছর পর্যন্ত লাভজনক প্রতিষ্ঠান ছিল বিমান। এরপর থেকে টানা লোকসানে পড়ে প্রতিষ্ঠানটি। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার বিমানকে পাবলিক লিমিটেড কোম্পানি করে। তত্ত্বাবধায়ক সরকারের দুই বছরই লাভ করে বিমান। এরপর ২০০৯-১০ থেকে ২০১৩-১৪ পর্যন্ত টানা পাঁচ বছর লোকসান দেয় বিমান। তারপর তিন অর্থবছর লাভ করে। এরপর ২০১৭-১৮ অর্থবছরে এসে আবারও লোকসান দেয় বিমান। গত ১০ বছরের মধ্যে ৬ বছরে বিমানের মোট লোকসান ১ হাজার ৪৫৬ কোটি টাকা। বাকি চার অর্থবছর মোট লাভ হয় ৭৭৭ কোটি টাকা।