সর্বোচ্চ প্রবৃদ্ধির ৮ দেশ

মাত্রই শেষ হলো ২০১৯ সাল। সালটি কেমন গেল আর নতুন বছরে অর্থনীতির কী হবে, এ নিয়ে কথাবার্তা এখনো হচ্ছে। পঞ্জিকা বর্ষ নিয়ে প্রাক্কলন করা একটু কঠিন। কারণ, সব দেশেরই একটা অর্থবছর থাকে। যেমন বাংলাদেশে অর্থবছর শুরু ১ জুলাই থেকে। আর ভারতে ১ এপ্রিল থেকে। সুতরাং ২০২০ সালে কোন দেশের অর্থনীতি কেমন হবে, তা সংখ্যায় প্রকাশ করা সহজ নয়। বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) নিয়মিত সব দেশের অর্থনীতির প্রাক্কলন করে থাকে। তার ভিত্তিতে ২০২০ সালে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হবে এমন অর্থনীতির একটি তালিকা করা যেতে পারে।

১. ইথিওপিয়া
আফ্রিকার দ্বিতীয় জনবহুল দেশ। একসময় পরিচিতি ছিল দুর্ভিক্ষের দেশ। এখনো দেশটির ৭০ শতাংশ মানুষ কৃষিকাজে জড়িত। ২০২০ সালে দেশটির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির হার হবে ৭ দশমিক ৯ শতাংশ। তবে ২০২৩ সালে প্রবৃদ্ধির হার কমে হবে ৬ দশমিক ৭ শতাংশ।

২. রুয়ান্ডা
গৃহযুদ্ধের দেশ নামেই বিশ্বব্যাপী পরিচিত। গত ১০ বছরে দেশটি অর্থনীতিতে অনেক এগিয়েছে। প্রাক্কলন হচ্ছে, ২০২০ সালে জিডিপির হার হবে ৭ দশমিক ৬ শতাংশ, আর ২০২৩ সালে হবে ৭ দশমিক ৮ শতাংশ।

৩. ভারত
এখন অবশ্য বেশ ঝামেলাতেই আছে। বলা হচ্ছে, অর্থনীতি শ্লথ হয়ে পড়ছে। পরিসংখ্যানও তা-ই বলছে। তবে আগের প্রাক্কলন ছিল ২০২০ সালে প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২ শতাংশ, আর ২০২৩ সালে ৭ দশমিক ২ শতাংশ। তবে এখন বলা হচ্ছে নতুন বছরে ভারতের প্রবৃদ্ধির হার ৫ শতাংশের বেশি হবে না।

৪. বাংলাদেশ
কয়েক বছর ধরেই বাংলাদেশ দ্রুত অগ্রসরমাণ দেশগুলোর একটি। প্রাক্কলন হচ্ছে, ২০২০ সালে প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২ শতাংশ আর ২০২৩ সালে তা কমে হবে ৭ শতাংশ। তবে চলতি ২০১৯-২০ অর্থবছরে সরকারের প্রাক্কলন হচ্ছে ৮ দশমিক ২ শতাংশ।

৫. মিয়ানমার
পাশের দেশ। রোহিঙ্গা নিয়ে টানাপোড়েন চলছে বাংলাদেশের সঙ্গে। অর্থনীতিতে বড় ধরনের সংস্কারের মধ্যে থাকা দেশটির ২০২০ সালে প্রবৃদ্ধির প্রাক্কলন হচ্ছে ৭ দশমিক ১ শতাংশ এবং ২০২৩ সালে ৭ দশমিক ৩ শতাংশ।

৬. আইভরি কোস্ট
আফ্রিকার আরেকটি দেশ। কৃষিপ্রধান দেশ। প্রাক্কলন হচ্ছে ২০২০ সালে দেশটির প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৯ শতাংশ আর ২০২৩ সালে ৬ দশমিক ৭ শতাংশ।

৭. লাওস
গণতন্ত্র নেই, তবে অর্থনীতি এগোচ্ছে, এ রকম আরেকটি দেশের উদাহরণ লাওস। প্রাক্কলন হচ্ছে ২০২০ সালে দেশটির প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৮ শতাংশ এবং ২০২৩ সালে সাড়ে ৬ শতাংশ।

৮. কম্বোডিয়া
গত এক দশক ধরেই দেশটির অর্থনীতি এগোচ্ছে। দেশটি পোশাক রপ্তানিতে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বী। ২০২০ সালে কম্বোডিয়ার জিডিপি প্রবৃদ্ধির প্রাক্কলিত হার হচ্ছে সাড়ে ৬ শতাংশ এবং ২০২৩ সালে ৬ দশমিক ১ শতাংশ।