মুজিব বর্ষের ক্ষণগণনা উপলক্ষে কক্সবাজারে হোটেলে ২৫ শতাংশ ছাড়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) উদ্‌যাপনে ক্ষণগণনা কর্মসূচি উদ্বোধন উপলক্ষে আগামীকাল ১০ জানুয়ারি কক্সবাজারের সব হোটেল-মোটেলে কক্ষ ভাড়ায় ২৫ শতাংশ ছাড় দেওয়া হবে।

গতকাল বুধবার বিকেলে কক্সবাজারের জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মো. কামাল হোসেন এ তথ্য জানান।

আগামীকাল (১০ জানুয়ারি) বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার তেজগাঁওর পুরোনো বিমানবন্দরে ক্ষণগণনার উদ্বোধন করবেন।

জেলা প্রশাসক বলেন, মুজিববর্ষ উদ্‌যাপনে ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন উপলক্ষে দিনটিকে স্মরণীয় করে রাখতে কক্সবাজারে নানা কর্মসূচির আয়োজন করেছে জেলা প্রশাসন।

কর্মসূচির মধ্য রয়েছে, ১০ জানুয়ারি সকাল ১১টায় সৈকতের লাবনী পয়েন্টে বঙ্গবন্ধুর এক শ’টি দুর্লভ ছবি নিয়ে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে। বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত বড় পর্দায় প্রধানমন্ত্রীর অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে। এই সময়ে এক শ’ বেলুন উড্ডয়ন ও শান্তির প্রতীক হিসেবে এক শ’ কবুতর অবমুক্ত করা হবে। সন্ধ্যা ৬টায় লাবনী পয়েন্টে স্থাপিত মঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে। রাত ৯টায় সৈকতে উড়ানো হবে ১০০ ফানুস। এসব অনুষ্ঠানকে কেন্দ্র করে লাবনী পয়েন্টে ৫০ হাজারেরও বেশি দর্শনার্থীর সমাগম হবে বলে আশা করা হচ্ছে।

কক্সবাজারে ক্ষণগণনার উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, জেলার সংসদ সদস্যরা, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, শিক্ষক, ছাত্র-ছাত্রী, সরকারি-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারীবৃন্দ কক্সবাজারের সর্বস্তরের জনসাধারণ।

ইতিমধ্যে কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী পয়েন্টে এবং জেলার আট উপজেলায় ক্ষণগণনা যন্ত্র স্থাপন করা হয়েছে।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, অনুষ্ঠান চলাকালে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে জেলা পুলিশ, টুরিস্ট পুলিশ, ট্রাফিক পুলিশ সমন্বয় করে কাজ করবে। এ ছাড়াও স্কাউট সদস্যরা অভ্যন্তরীণ শৃঙ্খলা রক্ষায় ভূমিকা রাখবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে সরকার মুজিববর্ষ ঘোষণা করেছে।