শেয়ারবাজারে অবশেষে সূচকের উত্থান

টানা দুই দিন বড় দরপতনের পর আজ টেনে তোলা হলো শেয়ারবাজার। আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবস লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩১ পয়েন্ট, অবস্থান ৪ হাজার ৬৮ পয়েন্টে। লেনদেনের শুরুতে প্রথম আধা ঘণ্টায় সূচকটি ৮৩ পয়েন্ট পর্যন্ত বেড়েছিল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৯৩ পয়েন্ট।

বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, তারল্য সংকট নিরসনে ব্যাংকগুলোকে বিনিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে বাজার–সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানকে শেয়ার কিনতে বলা হয়েছে। সব মিলিয়ে অবশেষে আজ ঘুরে দাঁড়িয়েছে বাজার।

গত দুই কার্যদিবসে ডিএসইএক্স সূচকটি কমে ১৭৫ পয়েন্ট। গতকাল মঙ্গলবার ডিএসইএক্স ৮৭ পয়েন্ট কমে ভিত্তি পয়েন্টের নিচে নেমে যায়। ২০১৩ সালের জানুয়ারি মাসে ডিএসইএক্স ও ডিএস৩০ সূচক চালু হয়। ওই সময় ডিএসইএক্স সূচকের ভিত্তি পয়েন্ট ছিল ৪ হাজার ৫৫ পয়েন্ট।

ডিএসইতে গতকালের তুলনায় আজ মোট লেনদেনের পরিমাণ কমেছে। গতকাল মোট লেনদেনের পরিমাণ ছিল ২৬২ কোটি ৮১ লাখ টাকা। আজ লেনদেন হয়েছে ২৪২ কোটি ৮২ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ২১০টির, কমেছে ৯৪টির এবং দর অপরিবর্তিত ৪৯টির।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ব্র্যাক ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, এডিএন টেলিকম লিমিটেড, স্ট্যান্ডার্ড সিরামিকস, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, নর্দান জুট ম্যানুফ্যাকচারিং লিমিটেড, জেনেক্স ইনফয়েজ লিমিটেড ও এস এস স্টিল।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো তোসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শাহজালাল ইসলামি ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার সিরামিকস, বিডি অটোকার, এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, কর্ণফুলী ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, এআইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও এপেক্স ফুডস।

দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো শ্যামপুর সুগার মিলস লিমিটেড, নর্দান জুট ম্যানুফ্যাকচারিং লিমিটেড, স্টাইল ক্রাফট, এডিএন টেলিকম লিমিটেড, এটলাস বাংলাদেশ, লিবরা ইনফিউশন, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট, রিলায়েন্স ইনস্যুরেন্স ও জেমিনি সি ফুড লিমিটেড।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ১২৫টির, কমেছে ৭৭টির এবং দর অপরিবর্তিত আছে ৩০টির।