পুঁজিবাজার উন্নয়নে ছয় পদক্ষেপ, প্রধানমন্ত্রীর বৈঠক

পুঁজিবাজার উন্নয়নে ছয়টি স্বল্পমেয়াদি পদক্ষেপ নিয়েছে সরকার। পরে দীর্ঘমেয়াদি পদক্ষেপও নেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার তাঁর কার্যালয়ে বিএসইসি ও পুঁজিবাজারের সঙ্গে সম্পর্কিত অন্য পক্ষগুলোর সঙ্গে আলোচনা করেন। ওই আলোচনার পরই বিএসইসি বিজ্ঞপ্তিটি দেয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুঁজিবাজারের উন্নয়ন নিয়ে সরকার অত্যন্ত আন্তরিক। প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে এ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সরকার মনে করে, দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে একটি গতিশীল ও শক্তিশালী পুঁজিবাজার অপরিহার্য। পুঁজিবাজার উন্নয়নে যে ধরনের সাহায্য দরকার, সরকার ধারাবাহিকভাবে তা করে যাবে। পুঁজিবাজার বিকশিত করতে স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি কর্মসূচির বিষয়েও আলোচনা হয়। স্বল্পমেয়াদি বিষয়গুলো শিগগিরই বাস্তবায়নের বিষয়ে মতামত প্রকাশ করা হয়।


ছয়টি পদক্ষেপ হচ্ছে: পুঁজিবাজারে ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি, মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সহজ শর্তে ঋণসুবিধার ব্যবস্থা করা, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধি, বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা ও দেশীয় বাজারে আস্থা সৃষ্টির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির জন্য উদ্যোগ গ্রহণ করা এবং বাজারে মানসম্পন্ন আইপিও বাড়াতে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন লাভজনক কোম্পানিগুলোকে তালিকাভুক্তকরণের উদ্যোগ নেওয়া।