৩৪ লাখ গাড়ি ফিরিয়ে নেবে টয়োটা

বিশ্বব্যাপী ৩৪ লাখ গাড়ি তুলে নেবে জাপানের গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা। ছবি: রয়টার্স
বিশ্বব্যাপী ৩৪ লাখ গাড়ি তুলে নেবে জাপানের গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা। ছবি: রয়টার্স

বৈদ্যুতিক ত্রুটি থাকায় বিশ্বব্যাপী ৩৪ লাখ গাড়ি তুলে নেবে জাপানের গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা। গতকাল মঙ্গলবার কোম্পানিটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। খবর রয়টার্সের।

এই বৈদ্যুতিক ত্রুটির কারণে দুর্ঘটনার সময় প্রয়োজনমতো গাড়ির এয়ারব্যাগ বের হয়ে আসে না। গাড়িগুলোতে বৈদ্যুতিক নিয়ন্ত্রণ ব্যবস্থা আছে, তবে দুর্ঘটনার সময় যে বৈদ্যুতিক শব্দের সৃষ্টি হয়, সেই শব্দের সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় সুরক্ষাব্যবস্থা নেই। এতে সঠিক সময় এয়ারব্যাগ বের না হওয়ার আশঙ্কা রয়েছে। এমনকি এই ত্রুটির কারণে সিট-বেল্ট অপারেশনও বাধাগ্রস্ত হয়।

কেবল যুক্তরাষ্ট্র থেকেই ২৯ লাখ গাড়ি তুলে নেবে টয়োটা। এসব গাড়ির মধ্যে আছে, ২০১১ থেকে ২০১৯ সাল পর্যন্ত তৈরি করোলা গাড়ি, ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত তৈরি ম্যাট্রিক্স গাড়ি ,২০১২ থেকে ২০১৮ সালের এভালন হাইব্রিড গাড়ি।

গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিএসএ) টয়োটার নতুন গাড়িগুলোতে প্রথম সমস্যা শনাক্ত করে।

এনএইচটিএসএ বলেছে, যে তদন্তাধীন এয়ার ব্যাগগুলো ২০১০ সাল থেকে ২০১২ সালের টয়োটা, ফিয়াট ক্রাইসলার অটোমোবাইলস এনভি, হোন্ডা মোটর সিও, হুন্দাই মোটর, কিয়া মোটরস এবং মিতসুবিশিতে স্থাপন করা হয়েছিল। এবং বিশ্বব্যাপী এসব কোম্পানির প্রায় ১ কোটি ২০ লাখ গাড়ি বিক্রি হয়েছে। তারা বলছে, বিভিন্ন দুর্ঘটনায় এই সমস্যার কারণে ৮ জনের মৃত্যু হয়েছে।