রাষ্ট্রমালিকানাধীন ৪ ব্যাংককে ৩১ অক্টোবরের মধ্যে তালিকাভুক্ত হওয়ার নির্দেশ

শেয়ারবাজার
শেয়ারবাজার

আগামী ৩১ অক্টোবরের মধ্যে রাষ্ট্রমালিকানাধীন ৪ ব্যাংককে নতুন করে শেয়ারবাজারে তালিকাভুক্তির সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। সরাসরি তালিকাভুক্তির মাধ্যমে এসব ব্যাংক শেয়ারবাজারে আসবে।

ব্যাংক চারটি হচ্ছে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড বা বিডিবিএল, অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংক। এর বাইরে শেয়ারবাজারে তালিকাভুক্ত রূপালী ব্যাংক নতুন করে বাজারে আরও শেয়ার ছাড়বে। আজ রোববার অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ–সংক্রান্ত বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে। বৈঠক সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর মধ্যে সবার আগে শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক। বর্তমানে বাজারে ব্যাংকটির ৯ দশমিক ৮১ শতাংশ শেয়ার রয়েছে। বাকি ৯০ দশমিক ১৯ শতাংশ শেয়ার রয়েছে সরকারের হাতে। সরকারের হাতে থাকা শেয়ার থেকে ব্যাংকটির আরও শেয়ার বাজারে ছাড়া হবে। এ ছাড়া পর্যায়ক্রমে বিডিবিএল, অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংকের শেয়ার বাজারে আসবে।

অর্থ মন্ত্রণালয়ের বৈঠকে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেয়ার ছাড়ার প্রস্তুতি সম্পন্ন করার। যাতে ৩১ অক্টোবরের মধ্যে ব্যাংকগুলোকে সরাসরি পদ্ধতিতে বা ডাইরেক্ট লিস্টিংয়ের মাধ্যমে শেয়ারবাজারে তালিকাভুক্ত করা যায়।

এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একাধিক দফায় বলেছেন, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের (তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত) ২৫ শতাংশ পর্যন্ত শেয়ার বাজারে ছাড়া হবে।