চার দিন ধরে দরপতনে শেয়ারবাজার

শেয়ারবাজার
শেয়ারবাজার

সূচকের নিম্নমুখী ধারা অব্যাহত আছে দেশের দুই পুঁজিবাজারে। আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬৪ পয়েন্ট, অবস্থান করছে ৪ হাজার ৩৮৮ পয়েন্টে। এই নিয়ে টানা চার কার্যদিবসে এই সূচক কমেছে ১১৮ পয়েন্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন শেষে সার্বিক সূচক (সিএএসপিআই) কমেছে ১৩১ পয়েন্ট।

ডিএসইতে আজ লেনদেনের পরিমাণও কমেছে। আজ লেনদেন হয়েছে ৩৬১ কোটি ৯৭ লাখ টাকার। গত কার্যদিবস লেনদেনের পরিমাণ ছিল ৩৭৬ কোটি ৫৫ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ২৭১টির এবং অপরিবর্তিত আছে ৪২টির দর।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, এডিএন টেলিকম লিমিটেড, সিঙ্গার বিডি, ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কয়ারফার্মা, কপারটেক, নর্দান, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড ও এসএস স্টিল।

ডিএসইতে আজ দরবৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো তসরিফা, মতিন স্পিনিং, গ্রিন ডেলটা, প্রাইম টেক্সটাইল, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ওয়াইম্যাক্স ইলেকট্রোড লিমিটেড, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড, হুয়া ওয়েল টেক্সটাইল লিমিটেড ও বিকন ফার্মা।

ডিএসইতে আজ দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ডেলটা স্পিনিং, অ্যাপেক্স স্পিনিং, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, জুট স্পিনিং, ইউনাইটেড এয়ার, জেমিনি সি ফুড, এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, বাংলাদেশ শিপিং করপোরেশন, ভিএফএস থ্রেড ডায়িং লিমিটেড ও বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত আছে ২৭টির দর।