সরকারের টাকা তোলার উদ্যোগের পরও নেতিবাচক শেয়ারবাজার

পাঁচ ব্যাংক থেকে সরকারের টাকা তোলার উদ্যোগের পরও শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩ পয়েন্ট, অবস্থান করছে ৪ হাজার ৩৮৫ পয়েন্টে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৩০ পয়েন্ট।

গতকাল রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সরকারি পাঁচ ব্যাংককে শেয়ারবাজারে আনতে এক সভা করেন। সেখানে ব্যাংকগুলোকে বলা হয়েছে সেপ্টেম্বরের মধ্যে শেয়ার ছাড়ার প্রস্তুতি সম্পন্ন করতে, যাতে অক্টোবরের মধ্যে বাজারে শেয়ার ছাড়া সম্ভব হয়। যে পাঁচ ব্যাংককে নিয়ে এ সভা হয় সেগুলো হলো রূপালী, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল), অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংক। এর মধ্যে রূপালী ব্যাংক তালিকাভুক্ত হওয়ায় ব্যাংকটির আরও কিছু শেয়ার সবার আগে ছাড়া হবে। এরপর পর্যায়ক্রমে বাজারে আনা হবে বিডিবিএল, অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংককে। ধাপে ধাপে ব্যাংকগুলোর সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত শেয়ার বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে সরকারের। এ সিদ্ধান্তের পর আজ লেনদেনের শুরুতে সূচক বাড়তে দেখা যায় পুঁজিবাজারে। তবে লেনদেনের শেষ পর্যায়ে গিয়ে সূচক কমতে দেখা যায়।

ডিএসইতে আজ লেনদেনের পরিমাণও কমেছে। আজ লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৮৯ লাখ টাকার । গত কার্যদিবস লেনদেনের পরিমাণ ছিল ৩৬১ কোটি ৯৭ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত আছে ৬৩টির দর।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ওরিয়ন ইনফিউশন, বিকন ফার্মা, এডিএন টেলিকম লিমিটেড, এসএস স্টিল, ওয়াইম্যাক্স ইলেকট্রোড লিমিটেড, ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বাংলাদেশ শিপিং করপোরেশন।

ডিএসইতে আজ দরবৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ওরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, সেন্ট্রাল ইনস্যুরেন্স, জেনেক্স ইনফোজ, ওয়াইম্যাক্স ইলেকট্রোড লিমিটেড, গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইন্ট্রাকো ও ওরিয়ন ফার্মা।

ডিএসইতে আজ দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো মেট্রো স্পিনিং, সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, জাহিন টেক্সটাইল, সায়হাম কটন, ফ্যামিলি টেক্সটাইল, জিল বাংলা, মিথুন নিটিং, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি ও তসরিফা।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত আছে ৪৫টির দর।