রবির ভোল্টি সন্ধ্যায়, 'এইচডি' মানে কথা শোনা যাবে

দেশের প্রথম টেলিকম অপারেটর হিসেবে ভয়েস ওভার এলটিই (ভোল্টি) সেবা চালু করছে বেসরকারি মোবাইল অপারেটর রবি। আজ বুধবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সেবাটির উদ্বোধন করা হবে। ভোল্টি চালু হলে গ্রাহকেরা মুঠোফোনে পুরো স্পষ্টভাবে কথা শুনতে পারবেন, যাকে বলা হচ্ছে এইচডি (হাইডেফিনেশন) মানের। এ ছাড়া কল সংযোগ হবে খুব দ্রুত।

রবি জানিয়েছে, প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামের গ্রাহকেরা এ সেবা উপভোগ করতে পারবেন। উদ্বোধনের সময় ঢাকা ও চট্টগ্রামের পাঁচ হাজার সাইট ভোল্টি সেবার জন্য সক্রিয় করা হবে। পর্যায়ক্রমে দেশজুড়ে সেবাটি বিস্তৃত হবে।

ভোল্টি হচ্ছে ইন্টারনেট প্রটোকল বা আইপি-ভিত্তিক ভয়েস কল প্রযুক্তি। এলটিই ডেটা নেটওয়ার্কে ভয়েসকে আলাদা অ্যাপ্লিকেশন হিসেবে বিবেচনা করে ভোল্টি। অত্যাধুনিক এই প্রযুক্তি ব্যবহারকারী গ্রাহকেরা ৩ থেকে ৪ সেকেন্ডের মধ্যে কল সংযোগ করতে পারবেন, যা এখনকার নেটওয়ার্কের চেয়ে ৪০ থেকে ৫০ শতাংশ দ্রুততর।

রবির পক্ষ থেকে আরও জানানো হয়, মোবাইল অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএর একটি গবেষণা অনুযায়ী, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো ইত্যাদি ওটিটি (ওভার দ্য টপ) সেবার মাধ্যমে কল করার চেয়ে ভোল্টি সেবার আওতায় কল করলে গ্রাহকেরা তাদের মুঠোফোনের ৪০ শতাংশ বেশি ব্যাটারি লাইফ পাবেন।

ভোল্টি সেবা গ্রহণের জন্য গ্রাহকদের কোনো বাড়তি খরচ করতে হবে না। সেবাটি উপভোগের জন্য কল প্রেরক ও গ্রহীতা উভয়ের ভোল্টি সেবা ব্যবহার উপযোগী ফোরজি হ্যান্ডসেট এবং ভোল্টি চালু করা ফোরজি সিম কার্ড লাগবে। এ ছাড়া উভয়কে ভোল্টি কাভারেজ এলাকার মধ্যে থাকতে হবে।

আগ্রহী রবি বা এয়ারটেল গ্রাহকেরা *৮৬৫৮৩# ডায়াল করে ভোল্টি সেবা গ্রহণ করতে পারবেন। কোডটি ডায়াল করার পর রবি বা এয়ারটেলের কর্মকর্তারা নির্দিষ্ট গ্রাহকের সঙ্গে যোগাযোগ করে জানাবেন ভোল্টি সেবা গ্রহণের জন্য প্রয়োজনীয় দিকগুলো তার আছে কিনা এবং থাকলে তাকে কী কী প্রক্রিয়া অনুসরণ করতে হবে। অথবা সেবাটি কীভাবে গ্রহণ করতে হবে তা জানার জন্য রবি ও এয়ারটেলের গ্রাহকেরা কাস্টমার কেয়ারের নম্বর ১২১-এ কল করতে পারেন। গ্রাহকেরা রবি ও এয়ারটেলের ওয়াক-ইন-সেন্টারে গিয়েও সেবাটির অভিজ্ঞতা নেওয়া এবং বিস্তারিত জানার সুযোগ পাবেন।

২০১৯ সালের জানুয়ারির মাসে রবি ভোল্টি পরীক্ষা চালিয়েছিল।