বিকেএমইএর জন্য রপ্তানি উন্নয়ন তহবিলের ঋণসীমা বাড়ল

বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক

রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে নিটওয়্যার উৎপাদনকারী এবং রপ্তানিকারকদের জন্য ঋণের সীমা দেড় কোটি ডলার থেকে বাড়িয়ে দুই কোটি ডলার করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল মঙ্গলবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপনটি বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সদস্যেরা এখন থেকে ইডিএফ থেকে কাঁচামাল ও যন্ত্রাংশ সংগ্রহের জন্য ২ কোটি ডলার পর্যন্ত ঋণ পাবে। বৈদেশিক মুদ্রা লেনদেনকারী (এডি) ব্যাংক শাখার মাধ্যমে গ্রাহককে আবেদন করে এ ঋণ নিতে হবে।

এর আগে বিকেএমইএ কেন্দ্রীয় ব্যাংকের কাছে এই ঋণ সীমা বাড়িয়ে দেড় কোটি ডলার থেকে বাড়িয়ে আড়াই কোটি ডলার করার আবেদন করে। গত ৫ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরকে দেওয়া এক চিঠিতে বিকেএমইএ জানায়, ২০১৮ সালের মে মাসে কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সদস্যদের জন্য ইডিএফ সীমা ২ কোটি থেকে বাড়িয়ে আড়াই কোটি ডলার করেছে। তারাও ওই সীমা আড়াই কোটি ডলার করার আবেদন করে।

রপ্তানি খাতে সহায়তা দিতে ১৯৮৯ সালে ইডিএফ চালু করা হয়। বর্তমানে এই তহবিলের আকার ৩৫০ কোটি ডলার।