ভারতে ২০২১ সালে নিজস্ব স্টোর খুলবে অ্যাপল

টিম কুক। ছবি: রয়টার্স
টিম কুক। ছবি: রয়টার্স

ভারতে বিনিয়োগের পরিমাণ বাড়াতে চলেছে টেক জায়ান্ট অ্যাপল। মার্কিন এই প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী টিম কুক বলেছেন, চলতি বছরের শেষ নাগাদ অনলাইন আউটলেটের পাশাপাশি ২০২১ সাল ভারতে নিজস্ব স্টোর চালু করবে কোম্পানিটি। গতকাল বুধবার শেয়ারহোল্ডারদের নিয়ে করা বার্ষিক সভায় এ ঘোষণা দেয় অ্যাপল। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় অংশীদার ছাড়া স্টোর চালু করার জন্য ভারত সরকারের কাছে বিশেষ অনুমোদনের আবেদন করেছে অ্যাপল।

গত বছরই ভারতে স্টোর খোলার বিষয়টি জানায় অ্যাপল। তবে কবে থেকে চালু হতে পারে, সে বিষয়ে কিছু বলা হয়নি। সেই হিসেবে নতুন ঘোষণাটি নতুন।

২০১৮ সালে ভারতের কেন্দ্রীয় সরকার কিছু সেক্টরে বিদেশি বিনিয়োগ নীতি শিথিল করে। বিদেশি ব্র্যান্ডগুলোর জন্য ভারতে একক-ব্র্যান্ড স্টোর খোলার আইনে পরিবর্তন আনা হয়। অবশ্য অ্যাপলের ক্ষেত্রে ভারত চেয়েছিল কোম্পানিটি স্থানীয় অংশীদারের সঙ্গে স্টোর খুলুক।

কুক বলেন, ভারত চেয়েছিল অ্যাপল স্থানীয় অংশীদারের সঙ্গে তার স্টোর খুলুক। তবে কুক মনে করেন, অ্যাপল ভালো ব্যবসায়িক অংশীদার নয়। তিনি বলেন, ‘আমরা আমাদের নিজেদের মতো করে কাজ করতে পছন্দ করি।’

বর্তমানে ভারতে অ্যাপলের নিজস্ব কোনো অনলাইন সাইট বা স্টোর নেই। অনলাইন প্ল্যাটফর্ম আমাজন, ফ্লিপকার্ট এবং পেটিএম মলের সঙ্গে অ্যাপল যুক্ত। গ্রাহক এদের থেকে অনলাইন অ্যাপলের সামগ্রী কিনে থাকেন। অ্যাপলের নিজস্ব কোনো স্টোরও এত দিন ভারতে ছিল না। মুম্বাইয়ে ক্যালিফোর্নিয়ার টেক জায়ান্ট অ্যাপল প্রথম স্টোর চালু করতে চলেছে।