সরকারের ভালো উদ্যোগ যাতে বিফলে না যায়

সৈয়দ মোহাম্মদ তানভীর: পরিচালক, প্যাসিফিক জিনস
সৈয়দ মোহাম্মদ তানভীর: পরিচালক, প্যাসিফিক জিনস
>

এপ্রিল থেকে ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনার প্রজ্ঞাপন জারি হয়েছে। সুদহার কমানো, শিল্প খাতে করোনাভাইরাসের প্রভাব ও নতুন উদ্যোক্তা তৈরিতে চট্টগ্রামের পিছিয়ে পড়াসহ বিভিন্ন বিষয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন চট্টগ্রাম চেম্বার ও প্যাসিফিক জিনসের পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর। সাক্ষাৎকার নিয়েছেন মাসুদ মিলাদ।

প্রথম আলো:আগামী এপ্রিল থেকে ব্যাংকঋণের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ বা শিল্প খাতে এর প্রভাব কী হতে পারে?

সৈয়দ মোহাম্মদ তানভীর: সুদের হার ৯ শতাংশ যদি টেকসই হয়, তাহলে অবশ্যই ব্যবসা-বাণিজ্য ও শিল্প খাতে ইতিবাচক প্রভাব পড়বে, তাতে সন্দেহ নেই। তবে এ ক্ষেত্রে কয়েকটি সমস্যা হতে পারে। সরকার সুদের হার ৯ শতাংশ ঠিক করে দিলেও ব্যাংকগুলো কাদের অর্থায়ন করবে, তা তারাই ঠিক করবে। ব্যাংক সব সময় ঝুঁকি বিশ্লেষণ করে অর্থায়ন করে, যেখানে ব্যাংকের অর্থায়ন ঝুঁকি বেশি সেখানে আগে তারা বেশি সুদ নিত। এখন সুদের হার কমার পর ব্যাংক ঝুঁকিমুক্ত বিনিয়োগে ঝুঁকবে। এতে হয়তো ব্যাংক নতুন উদ্যোগ, ছোট ও মাঝারি খাতের দিকে ঝুঁকবে কম। তাতে সরকার যে ভালো উদ্দেশে এক অঙ্কের সুদের হার নির্ধারণ করেছে তার সুফল মিলবে না।

প্রথম আলো:তার মানে সুদের হার কমলেও ব্যবসা-বাণিজ্য ও শিল্প খাতে নেতিবাচক প্রভাব পড়ারও শঙ্কা আছে?

সৈয়দ মোহাম্মদ তানভীর: সুদের হার কমলে ব্যবসা-বাণিজ্য ও শিল্পের জন্য ভালো, তাতে সন্দেহ নেই। তবে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কাও কিন্তু উড়িয়ে দেওয়া যায় না। ধরা যাক, এখন যারা ব্যাংকে আমানত রাখছে, সুদের হার কমলে তারা বিকল্প মাধ্যম খুঁজবে। ঝুঁকি থাকলেও আমানতকারীরা বিকল্প মাধ্যমে যেতে পারে। তাতে ব্যাংকে আমানত কমে তারল্যসংকট তৈরি হতে পারে। আবার যারা ব্যাংকে আমানত রাখবে, তারা স্বল্পমেয়াদি আমানতেও ঝুঁকতে পারে। এতে ব্যাংকের দীর্ঘমেয়াদি অর্থায়ন ঝুঁকির মুখে পড়তে পারে। এ জন্য সুদের হার ৯ শতাংশ কার্যকর হওয়ার পর থেকে নিয়মিত তদারকি করতে হবে, যাতে সরকারের ভালো উদ্যোগ বিফলে না যায়।

প্রথম আলো:শিল্প খাতে অর্থায়নের জন্য ব্যাংক এখনো বড় ভরসা। অর্থায়নের জন্য ব্যাংক খাতের বিকল্পগুলো সেভাবে কার্যকর হচ্ছে না কেন?

সৈয়দ মোহাম্মদ তানভীর:অর্থায়নের জন্য ব্যাংকের বিকল্প শেয়ারবাজার। কিন্তু শেয়ারবাজারে নিবন্ধনে বা অর্থ সংগ্রহে এখনো নিয়ন্ত্রক সংস্থার অনেক কঠিন শর্ত রয়েছে। এগুলো শিথিল করতে হবে। অনেক ছোট প্রতিষ্ঠান আছে, যারা দ্রুত ভালো করতে পারে, তাদেরও কীভাবে শেয়ারবাজারে আনা যায়, সে জন্য নিয়ন্ত্রক সংস্থাকে উদ্যোগ নিতে হবে। আপনি দেখবেন, ছোট উদ্যোগগুলো অনেক সময় মুনাফার ধারায় ফিরতে দেরি হয়। তদারকি ঠিক রেখে নিয়ন্ত্রক সংস্থা যদি শর্ত শিথিল করে, তাহলে সেসব কোম্পানির জন্য ব্যাংকের বড় বিকল্প হতে পারে পুঁজিবাজার।

প্রথম আলো: আমরা দেখছি, কয়েক বছর ধরে চট্টগ্রামে শিল্প খাতে বিনিয়োগের বড় অংশই করছে বড় শিল্প গ্রুপগুলো। নতুন উদ্যোক্তাদের বিনিয়োগ সেভাবে আসছে না। কারণ কী?

সৈয়দ মোহাম্মদ তানভীর: এটা ঠিক, চট্টগ্রামে সেভাবে নতুন উদ্যোক্তা গড়ে উঠছে না। তার অনেকগুলো কারণও অবশ্য আছে। চট্টগ্রামে বন্দর ছাড়া ব্যবসা-বাণিজ্যের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা খুব বেশি পাওয়া যায় না এখানে। যেকোনো শিল্পকারখানা বা ব্যবসা-বাণিজ্যের জন্য ঢাকার ওপর নির্ভরশীলতা এখন অনেক বেশি। সহজে ব্যবসা করার সূচকের সঙ্গে তুলনা করলে দেখা যাবে, ঢাকার চেয়ে চট্টগ্রাম এখনো অনেক পিছিয়ে। আবার চট্টগ্রামের অনেক বড় ও মাঝারি কোম্পানি ভালো দক্ষতা দেখায়নি। এ কারণে ব্যাংকগুলো চট্টগ্রামের উদ্যোক্তাদের ঋণ প্রদানে বর্তমানে অনেক বেশি সতর্কতা অবলম্বন করে। কয়েক বছর ধরে চট্টগ্রামের প্রতিষ্ঠানগুলো ব্যাংকঋণ নেওয়ার ক্ষেত্রে অসুবিধায় পড়ছে। ফলে নতুন উদ্যোক্তাদের জন্য ব্যাংকের অর্থায়ন পাওয়া কঠিন হয়ে গেছে।

একসময় চট্টগ্রামে বহুজাতিক কোম্পানিসহ বড় বড় শিল্পপ্রতিষ্ঠানগুলোর প্রধান কার্যালয় ছিল। ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত সুবিধা ছিল বলেই বহুজাতিক প্রতিষ্ঠানগুলো চট্টগ্রামে প্রধান কার্যালয় ও কারখানা করেছে। এখন আর সেই পরিস্থিতি নেই। সবকিছুই এখন ঢাকামুখী। বিনিয়োগকারীরা যেখানে সুযোগ-সুবিধা বেশি পাবেন, সেখানে শিল্পকারখানা গড়ে তুলবেন, এটাই স্বাভাবিক।

প্রথম আলো: চট্টগ্রাম চেম্বার অনেক আগে কয়েকটি ব্যাংকের প্রধান কার্যালয় চট্টগ্রামে স্থাপনসহ ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত অনুমোদনের ক্ষমতা আঞ্চলিক কার্যালয়ে প্রদানের দাবি তুলেছিল। চট্টগ্রামে ব্যাংকের প্রধান কার্যালয় হলে কী ধরনের সুবিধা পাবেন উদ্যোক্তারা?

সৈয়দ মোহাম্মদ তানভীর:ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত সেবা যদি সময়মতো পাওয়া না যায়, তাহলে অনেক ভালো উদ্যোগও আলোর মুখ দেখে না। এখন চট্টগ্রামে যেসব সরকারি সংস্থা আছে, সেগুলোর কার্যত সিদ্ধান্ত প্রদানের ক্ষমতা নেই। ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত প্রদানের ক্ষমতা বিকেন্দ্রীকরণ না করলে শুধু চট্টগ্রামের নয়, দেশেরই ক্ষতি। আমরা শুধু প্রধান কার্যালয়ের কথা বলছি না, আমরা বলছি আঞ্চলিক কার্যালয়গুলোকে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা দেওয়া হোক, যাতে সেবা পেতে আমাদের কোনো ধরনের বিলম্ব না ঘটে। সরকার বিনিয়োগ বাড়াতে ও বিশ্বব্যাংকের সহজে ব্যবসা করার সূচকে উন্নতির জন্য ব্যবসার খরচ ও সময় দুটোই কমিয়ে আনার উদ্যোগ নিয়েছে। প্রতিযোগী দেশগুলোর তুলনায় ব্যবসার খরচ ও সময় যত কমবে, ততই উদ্যোক্তারা লাভবান হবেন, বিনিয়োগে এগিয়ে আসবেন।

প্রথম আলো:শিল্পকারখানায় করোনাভাইরাসের যে প্রভাব পড়েছে, দীর্ঘ মেয়াদে তার ফল কী হতে পারে?

সৈয়দ মোহাম্মদ তানভীর: চীনের বিভিন্ন প্রদেশে কিছুসংখ্যক প্রতিষ্ঠান উৎপাদন শুরু করেছে। কেউ কেউ কাঁচামাল সরবরাহে সাড়া দিচ্ছেন। তবে চীনের শিল্পকারখানাগুলো পুরোপুরি সচল হয়নি। চীন থেকে কাঁচামাল ও বাণিজ্যিক পণ্য আমদানি বেশি হওয়ায় স্বাভাবিকভাবেই বাংলাদেশে বেশি প্রভাব পড়েছে। চীন থেকে আমদানি করতে না পেরে দেশীয় উৎস থেকে কিছু কিছু কাঁচামাল সংগ্রহ করছে অনেকে। কিন্তু যেসব উপাদান দিয়ে কাঁচামাল তৈরি হয়, সেগুলোও আমদানি হয় চীন থেকে। ফলে চীনে পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এর প্রভাব থাকবে।

আবার ইউরোপেও এখন ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ইউরোপের দেশগুলো বাংলাদেশের পোশাকের প্রধান ক্রেতাদেশ। সেখানে এই ভাইরাসের যদি বিস্তৃতি ঘটে, তাহলে রপ্তানি খাতেও প্রভাব পড়তে পারে। রপ্তানি খাতে প্রভাব পড়বে কি না, তা মাস দুয়েক পর বোঝা যাবে। করোনাভাইরাসের প্রভাবে শুধু বাংলাদেশ নয়, বিশ্ব অর্থনীতিতেও প্রভাব পড়ছে।