বড় কোম্পানিগুলোর শেয়ারবাজারে আসা উচিত: সালেহউদ্দিন

সালেহউদ্দিন আহমেদ। ছবি: সংগৃহীত
সালেহউদ্দিন আহমেদ। ছবি: সংগৃহীত

দেশের আর্থিক, অবকাঠামো খাতসহ সামগ্রিক উন্নয়নের গতিসঞ্চারের তুলনায় পিছিয়ে রয়েছে পুঁজিবাজার। পুঁজিবাজার ও আর্থিক খাতের বিশ্লেষকদের মতে, এর প্রধান কারণ বাজারের গভীরতা বা আকার কম থাকা। অর্থাৎ, পুঁজিবাজারে বেসরকারি খাতের বড় ও ভালো কোম্পানির শেয়ারের অভাব।

তাদের মতে, একটি সক্ষম ও গতিশীল পুঁজিবাজার তৈরির ক্ষেত্রে বেসরকারি খাতের শীর্ষ কোম্পানিগুলোর বাজারে তালিকাভুক্ত হওয়া খুবই জরুরি। এরই পরিপ্রেক্ষিতে পুঁজিবাজারে ওয়ালটনের আইপিওকে স্বাগত জানান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ।

পুঁজিবাজারে ওয়ালটনের তালিকাভুক্ত প্রসঙ্গে জানতে চাইলে সালেহউদ্দিন আহমেদ বলেন, ওয়ালটন দেশীয় ইলেকট্রনিকস খাতের অন্যতম বড় কোম্পানি। তাদের রেকর্ড খুব ভালো। পুঁজিবাজারে ওয়ালটনের মতো ভালো ও বড় কোম্পানি আসবে। নিঃসন্দেহে বাজারের জন্য খুবই ইতিবাচক। এতে বাজারের গভীরতা বাড়বে। অন্যদিকে শেয়ার মার্কেটে গ্যাম্বলিংয়ের সুযোগ কমবে। বিনিয়োগকারীরা ভালো কোম্পানির শেয়ার কিনে লাভবান হতে পারবেন। ভালো বিনিয়োগকারীরা বাজারে আস্থা ফিরে পাবেন।

সাবেক এই গভর্নর বলেন, বাংলাদেশের পুঁজিবাজারের ‘ডেপথ’ বা গভীরতা তুলনামূলক কম। অর্থাৎ বাজারে বড় ও ভালো কোম্পানির শেয়ারের অভাব রয়েছে। এতে গ্যাম্বলিংয়ের শিকার হন বিনিয়োগকারীরা। ফলে তাদের মধ্যে আস্থার সংকট দেখা দেয়। এ ক্ষেত্রে পুঁজিবাজারে ওয়ালটনের মতো ভালো কোম্পানির শেয়ার ইতিবাচক ভূমিকা রাখবে।

পুঁজিবাজারের আকার বৃদ্ধি ও চাঙা করতে সরকারি কয়েকটি লাভজনক প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করার উদ্যোগ নেওয়ায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ধন্যবাদ জানান বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর। তিনি বলেন, অর্থমন্ত্রীর এই উদ্যোগ সঠিকভাবে বাস্তবায়ন করতে পারলে পুঁজিবাজারে গভীরতা নিঃসন্দেহে বাড়বে।

সালেহউদ্দিন আহমেদের মতে, পুঁজিবাজারের গতি বৃদ্ধিতে সরকারি প্রতিষ্ঠানের চেয়ে বেশি ভূমিকা রাখবে বেসরকারি খাতের কোম্পানি। বিশেষ করে ওয়ালটন, রবির মতো বড় কোম্পানিগুলো। বিজ্ঞপ্তি