বাংলাদেশে করোনা প্রতিরোধে লাইফবয়-এর সচেতনতামূলক পদক্ষেপ

বিশ্বজুড়ে এখন এক আতঙ্কের নাম করোনা ভাইরাস। চীনে উৎপত্তি হয়ে এটি এখন ছড়িয়ে পড়েছে আরও নানা দেশে। মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই ভাইরাসটি। একদমই নতুন এই ভাইরাসের কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। যেহেতু এর কোনো প্রতিকার নেই, তাই সংক্রমণ ঠেকাতে প্রতিরোধ গড়ে তোলা খুবই জরুরি।

করোনা ভাইরাস ছড়ানোর অন্যতম প্রধান কারণ হচ্ছে নিয়মিত ভালোভাবে হাত না ধোয়া। এর সংক্রমণ প্রতিরোধ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে মানুষকে নিয়মিত হাত ধোয়া নিশ্চিত করতে পরামর্শ দিয়েছে। হাঁচি-কাশির সময় নাক-মুখ ঢেকে রাখা এবং ঠান্ডা ও ফ্লু আক্রান্ত মানুষের থেকে দূরত্ব বজায় রাখার ব্যাপারেও পরামর্শ দিয়েছে তারা।

হংকং বিশ্ববিদ্যালয়ের ড. গ্যাব্রিয়েল লিউং স্বাস্থ্য সম্পর্কিত নির্দেশনায় বলেছেন, করোনা ভাইরাস থেকে বাঁচতে হাত সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, বারবার হাত ধোয়া, ঘরের বাইরে গেলে মাস্ক পরা ভালো।

করোনা ভাইরাস প্রতিরোধে বিশ্বের এক নম্বর হেলথ সোপ ব্র্যান্ড লাইফবয় উদ্যোগ নিয়েছে ঢাকার বিভিন্ন স্কুলে করোনা ভাইরাসের প্রতিহত করতে ও হাত ধোয়া সম্পর্কে সচেতনতা বাড়াতে। সুরক্ষিত হাতে সুরক্ষিত দেশ গড়ার প্রত্যয়ে গত সপ্তাহজুড়ে লাইফবয় এই কার্যক্রম চালিয়ে গেছে জানায় কর্তৃপক্ষ।

করোনা ভাইরাস প্রতিরোধে হেলথ সোপ ব্র্যান্ড লাইফবয় উদ্যোগ নিয়েছে ঢাকার বিভিন্ন স্কুলে করোনা ভাইরাসের প্রতিহত করতে ও হাত ধোয়া সম্পর্কে সচেতনতা বাড়াতে। সুরক্ষিত হাতে সুরক্ষিত দেশ গড়ার প্রত্যয়ে গত সপ্তাহজুড়ে লাইফবয় এই কার্যক্রম চালিয়ে গেছে জানায় কর্তৃপক্ষ।
করোনা ভাইরাস প্রতিরোধে হেলথ সোপ ব্র্যান্ড লাইফবয় উদ্যোগ নিয়েছে ঢাকার বিভিন্ন স্কুলে করোনা ভাইরাসের প্রতিহত করতে ও হাত ধোয়া সম্পর্কে সচেতনতা বাড়াতে। সুরক্ষিত হাতে সুরক্ষিত দেশ গড়ার প্রত্যয়ে গত সপ্তাহজুড়ে লাইফবয় এই কার্যক্রম চালিয়ে গেছে জানায় কর্তৃপক্ষ।

লাইফবয় করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে ৬টি সহজ ধাপ নিয়ে কথা বলে আসছে। ধাপগুলো হলো—
• সাবান দিয়ে বারবার হাত ধোয়া
• ঘরের বাইরে থাকা অবস্থায় তাৎক্ষণিক জীবাণু ধ্বংস করতে হ্যান্ডওয়াশ ব্যবহার করা
• ঠান্ডা, কাশি কিংবা জ্বর হলে পরামর্শের জন্য দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া
• অসুস্থবোধ করলে ঘরে বিশ্রাম করা
• সর্দি-হাঁচি-কাশি হলে টিস্যু এবং মাস্ক ব্যবহার করা
• কাঁচা মাংস এবং প্রাণীর খামার থেকে দূরে থাকা

শুধু এ ধাপগুলো জানানোই নয়, শিশুদের সুরক্ষিত রাখতে লাইফবয় সারা ঢাকা শহরে ৫০ হাজারেরও বেশি শিক্ষার্থীদের মাঝে দেড় লাখ ‘লাইফবয় পকেট হ্যান্ড ওয়াশ’ বিতরণ করে। এ কার্যক্রমের মূল উদ্দেশ্য শিক্ষার্থীদের মাঝে সচেতনতা গড়ে তোলা এবং তাদের মাধ্যমে প্রতিটি পরিবারকে সচেতন করা।

প্রসঙ্গত, এক দশকেরও বেশি সময় ধরে, লাইফবয় তার ‘লাইফবয় স্কুল অফ ফাইভ’ উদ্যোগের মাধ্যমে শিশুদের স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি সম্পর্কিত বিষয়ে সচেতনতা বাড়িয়ে চলেছে। এর মাধ্যমে এখন পর্যন্ত ১ কোটি ১০ লাখ শিশুদের মধ্যে হাত ধোয়ার আচরণগত পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। এই কার্যক্রমে বাচ্চাদের সকালে, দুপুরে ও রাতে খাবারের আগে, টয়লেট ব্যবহারের পর এবং গোসলের সময়—এই পাঁচটি সময়ে নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়ার নিয়ম শেখানো হয়। বিজ্ঞপ্তি।