ইউরোপে ৮২ হাজার কোটি ডলারের জরুরি প্যাকেজ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ৮২ হাজার কোটি ডলারের জরুরি প্যাকেজ ঘোষণা করেছে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি)। ছবি: রয়টার্স
করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ৮২ হাজার কোটি ডলারের জরুরি প্যাকেজ ঘোষণা করেছে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি)। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ৮২ হাজার কোটি ডলারের জরুরি প্যাকেজ ঘোষণা করেছে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি)। এর মাধ্যমে করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত গ্রিস, ইতালিসহ পুরো ইউরোজোনজুড়ে সরকারি ও সংস্থার যে দেনা রয়েছে, তা পরিশোধ করা হবে।

এক টুইটে ইসিবিপ্রধান ক্রিস্টিনা লাগার্দে এক টুইটে বলেন, ইউরোর কাছে তার প্রতিশ্রুতির ‘সীমাবদ্ধতা নেই’। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

করোনাভাইরাস মহামারির এই সময়ে বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংক এবং সরকারপ্রধানেরা নানা ধরনের পুনরুদ্ধার প্যাকেজ ঘোষণা করছেন। এই সপ্তাহে এক লাখ কোটি ডলারের প্রণোদনা তহবিল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন, যার মধ্যে ২৫ হাজার কোটি ডলার নাগরিকদের সরাসরি অর্থ প্রদানের জন্য ব্যবহৃত হওয়ার কথা। এ বিষয়ে কংগ্রেসের সঙ্গে আলোচনা চালাচ্ছে হোয়াইট হাউস। এ ছাড়া নীতিনির্ধারণী সুদের হার প্রায় শূন্যে নামিয়ে এনেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ। ব্যাংক অব জাপানও সহজ করেছে মুদ্রানীতি।

গতকাল বুধবার প্রাথমিকভাবে ৬৫০ কোটি ডলারের বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিজ নিজ দেশের স্বাস্থ্য ও অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় ৩৬০ কোটি ডলার দেওয়া হবে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এই সংকট মোকাবিলায় ৫০ বিলিয়ন ডলারের তহবিল গঠনের ঘোষণা দিয়েছে।