করোনা পরিস্থিতিতে যেভাবে নেবেন ব্যাংকসেবা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ব্যাংকগুলো করোনাভাইরাস এড়াতে গ্রাহকদের জরুরি প্রয়োজন ছাড়া শাখায় না যাওয়ার পরামর্শ দিচ্ছে। তারা গ্রাহকদের টাকা উত্তোলনের জন্য এটিএম বুথ ব্যবহার ও অন্যান্য সেবার জন্য অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহারের পরামর্শ দিচ্ছে।

এসব পরামর্শ দিয়ে গত বৃহস্পতিবার থেকে ব্যাংকগুলো গ্রাহকদের এসএমএস পাঠাতে শুরু করেছে। গতকাল শনিবারও কয়েকটি ব্যাংক তাদের গ্রাহকদের এমন বার্তা দিয়ে এসএমএস করেছে। পাশাপাশি সব ব্যাংকই কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মেনে, করোনা প্রতিরোধ সম্পর্কে গ্রাহকদের সতর্ক করতে পদক্ষেপ নিয়েছে। গ্রাহকদের বার্তা পাঠানোর পাশাপাশি নিজেদের ওয়েবসাইট ও ফেসবুকেও এ সম্পর্কে তথ্য দিয়েছে।

জানতে চাইলে ডাচ-বাংলাব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল কাশেম মো. শিরিন প্রথম আলোকে জানান, দেশের সব উপজেলায় ডাচ্-বাংলার এটিএম বুথ রয়েছে। যার সবই চালু আছে। প্রায় সব ব্যাংকের গ্রাহক এসব বুথ থেকে টাকা তুলতে পারেন। বুথগুলো জীবাণুমুক্ত করতে হ্যান্ড স্যানিটাইজার রাখা আছে।

ঢাকা ব্যাংক গ্রাহকদের উদ্দেশে বলেছে, ‘করোনার সার্বিক পরিস্থিতি বিবেচনায় আপনাদের দৈনন্দিন লেনদেন শাখা ব্যাংকিংয়ের বিকল্প হিসেবে এটিএম, পয়েন্ট অব সেলস (পিওএস), ইন্টারনেট ব্যাংকিং এবং মোবাইল অ্যাপসের মাধ্যমে সম্পন্ন করার জন্য বিনীত অনুরোধ করছি।’

>

 করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে গ্রাহকদের সতর্ক থাকার আহ্বান ব্যাংকগুলোর

দি সিটি ব্যাংক তাদের সিটি টাচ এটিএম ও সিটি টাচ অ্যাপসের মাধ্যমে গ্রাহকদের সেবা নেওয়ার আহ্বান জানিয়ে বার্তা পাঠিয়েছে। পাশাপাশি ব্যাংকটি জরুরি প্রয়োজন ছাড়া প্রধান কার্যালয়ে প্রবেশে নিরুৎসাহিত করছে।

প্রাইম ব্যাংক স্বাস্থ্য সতর্কতা ও সবার কল্যাণের জন্য গ্রাহকদের সেবার বিকল্প মাধ্যম ব্যবহার করতে বলেছে। ব্যাংকের লাইন পরিহার করে, কারও কাছে না গিয়ে ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করে সহজেই ঘরে বসে সেবা নেওয়ার পরামর্শ দিয়েছে ব্যাংকটি।

এদিকে ভাইরাসের কারণে ব্যাংকগুলোকে সব বিকল্প সেবা সার্বক্ষণিক চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি জরুরি কেনাকাটার ক্ষেত্রে ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার এবং বিকাশ-রকেটের মতো মোবাইল ফোনে আর্থিক (এমএফএস) সেবার বিপরীতে মাশুল নেওয়া স্থগিত করেছে। এক হাজার টাকা পর্যন্ত উত্তোলনেও মাশুল নেওয়া স্থগিত করা হয়েছে। সব এটিএম বুথে হ্যান্ড স্যানিটাইজার রাখতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

করোনাভাইরাসের কারণে ব্যাংকগুলোতে গ্রাহকদের চাপ কমে গেছে। ব্যাংকগুলোতে নগদ লেনদেন ও চেকের পরিমাণ কমে আসায় কার্যক্রম সীমিত করার দাবি উঠেছে। ব্যাংকগুলো বলছে, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা ছাড়া কার্যক্রম সীমিত করার সুযোগ নেই। বর্তমানে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংক সেবা পাওয়া যায়।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম এ বিষয়ে বলেন, পরিস্থিতি বিবেচনা করে কাল (আজ) রোববার এ নিয়ে সিদ্ধান্ত হতে পারে।