শ্যামবাজারে কয়েক গুণ বেশি দামে আলু-পেঁয়াজ বিক্রি

পুরোনো ঢাকার শ্যামবাজারে র‌্যাব সদস্যরা সাদা পোশাকে পেঁয়াজ কিনতে যান। সাত সকালে গিয়ে ওই বাজারে গিয়ে দেখলেন প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬৫ টাকায়। এক কেজি পেঁয়াজ অনেক দামাদামির পর তারা ৫০ টাকায় কিনেও আনলেন। এর পর শুরু হলো অভিযান।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে ওই অভিযানে একে একে ২১ টি পাইকারি দোকানে ক্রয়মূল্যের চেয়ে দুই থেকে তিন গুন দামে পেঁয়াজ ও আলু বিক্রি করতে দেখেন তারা। এই অপরাধে এসব ব্যবসায়ীদের ২১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। আর ছয়জনকে ছয় মাস থেকে এক বছরের জন্য জেল দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চলা ওই অভিযানে বেশি দামে রসুন ও আদা বিক্রির প্রমাণ পান তারা। ওই ২১ টি দোকানের ক্রয়-বিক্রয়ের নথি পর্যালোচনা করে তারা দেখতে পান ৬০ টাকা কেজি দরে কেনা রসুন ৯৫ টাকায়, ৮০ টাকা কেজি দরে কেনা আদা ১৪০ টাকায় বিক্রি করা হচ্ছে। আর ১২ থেকে ১৪ টাকায় কেনা আলু বিক্রি করতে দেখা যায় ২৫ টাকায়।

এ ব্যাপারে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম প্রথম আলোকে বলেন, এসব ব্যবসায়ীরা অনৈতিক ভাবে কয়েক গুন বেশি দামে পণ্য বিক্রি করছিলেন। এখন থেকে প্রতিদিন বিভিন্ন বাজারে এই অভিযান চলবে।

র‌্যাব সূত্রে জানা গেছে, অভিযানে সবচেয়ে বেশি জরিমানা করেছে মেসার্স নিউ বাণিজ্যালয়কে। ওই ব্যবসায়িক প্রতিষ্ঠানটিকে মোট ৫ লাখ টাকা জরিমানা করা হয়। বাকি প্রতিষ্ঠান গুলিকে ৫০ হাজার থেকে দুই লাখ টাকা জরিমানা করেছে।