রুবিনিও করেছিলেন মন্দার ভবিষ্যদ্বাণী

নুরিয়েল রুবিনি
নুরিয়েল রুবিনি

পিটার লরেন্স নামের কানাডার একজন লেখক অনেক আগে বলেছিলেন, ‘অর্থনীতিবিদ হচ্ছেন এমন একজন বিশেষজ্ঞ, যিনি আগামীকাল জানবেন গতকাল যে ভবিষ্যদ্বাণী তিনি করেছিলেন, আজ কেন তা ঘটেনি।’ এখন অবশ্য এ ধরনের কথা বলার সুযোগ কমে গেছে। কেননা, অর্থনীতিতে ভবিষ্যৎ বক্তা হিসেবে বিখ্যাত হয়ে আছেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক নুরিয়েল রুবিনি। 

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এক অনুষ্ঠানে ২০০৬ সালেই নুরিয়েল রুবিনি বলেছিলেন, অর্থনীতিতে সামনে ভয়াবহ মন্দা আসছে। গৃহায়ণ খাতে ইতিহাসের সবচেয়ে বড় ধস দেখতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ভোক্তাদের আস্থাও নেমে যাবে সর্বনিম্নে। গভীর মন্দায় পড়তে যাচ্ছে দেশটি। সে সময় অবশ্য মার্কিন অর্থনীতি ছিল যথেষ্ট শক্তিশালী, কর্মসংস্থান পরিস্থিতি ভালো, মূল্যস্ফীতিও সর্বনিম্নে। ফলে হাসাহাসি হয়েছিল রুবিনিকে নিয়ে। নুরিয়েল রুবিনির সমালোচনা করেছিলেন অনেক নামীদামি অর্থনীতিবিদও। কিন্তু ২০০৮ সালে সত্যি সত্যি এ পথে বিশ্ব মন্দা দেখা দিলে আলোচনার কেন্দ্রে চলে আসেন তিনি। আরও একজন অর্থনীতিবিদ মন্দা আসার কথা বলেছিলেন। তিনি হচ্ছেন ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার সাবেক গভর্নর রঘুরাম রাজন। 

আবারও সেই নুরিয়েল রুবিনি। ২০১৮ সালেই তিনি লিখেছিলেন যে ২০২০ সালেই আরেকটি বিশ্বমন্দা আসছে। একটি দীর্ঘ লেখায় তিনি আসন্ন মন্দার পেছনে ১০টি কারণের কথা বলেছিলেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ডের কারণেই মন্দা আসছে বলে লিখেছিলেন। এর মধ্যে আছে ফেডারেল রিজার্ভ ব্যাংকের ওপর ট্রাম্পের খবরদারি, চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ, ইউরোপের অর্থনীতির শ্লথগতি ইত্যাদি। তবে রুবিনি যে কারণটির কথা বলতে পারেননি, তা হলো করোনাভাইরাসের প্রভাব। যদিও অন্য যেসব কারণের কথা বলেছিলেন, তা সত্য হতে শুরু করেছিল। মন্দার একটি শঙ্কার কথা সবাই বলছিলেন সেই ২০১৯ থেকেই। করোনাভাইরাস সেই শঙ্কাকেই যে দ্রুততর করে দিয়েছে, তাতে কোনো সন্দেহ নেই।

তবে এবারের মন্দার আশঙ্কা করার তালিকায় আরও কয়েকটি নাম আছে। যেমন ২০১৮ সালেই বিনিয়োগ ব্যাংক জেপি মরগানের পক্ষ থেকে ২০২০ সালের মন্দার আশঙ্কার কথা বলা হয়েছিল। আবার একই বছর ক্রেডিট রেটিং প্রতিষ্ঠান মুডির প্রধান অর্থনীতিবিদ মার্ক জানদি বলেছিলেন, ‘২০২০–এর দশক হবে মার্কিন ইতিহাসের সবচেয়ে খারাপ বছর। এখন দেখা যাক, করোনাভাইরাস এই মন্দাকে কত দূর নিয়ে যায়।