বাজার পর্যবেক্ষণে বাণিজ্য মন্ত্রণালয়ের ৩ নিয়ন্ত্রণব্যবস্থা

করোনাভাইরাসের সংক্রমণের ফলে সাম্প্রতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তিনটি আলাদা নিয়ন্ত্রণব্যবস্থা করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে আজ মঙ্গলবার বিকেলে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি নিয়ন্ত্রণব্যবস্থা করা হয়েছে বাংলাদেশ সচিবালয়ের ভেতরে ৩ নম্বর ভবনে। এ ভবনেই বাণিজ্য ভবনের কার্যালয়। ভবনটির ২৩ নম্বর কক্ষকে নিয়ন্ত্রণকক্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে। নিয়ন্ত্রণকক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫৪৫৮৫৩। সংশ্লিষ্ট যেকোনো প্রয়োজনে এ টেলিফোন নম্বরে যোগাযোগ করা যাবে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত শুক্র-শনিবারসহ এবং ২৯ মার্চ পর্যন্ত এটি খোলা থাকবে। আমদানি-রপ্তানি বিষয়ে যেকোনো তথ্যও সরবরাহ করা হবে এ নিয়ন্ত্রণকক্ষ থেকে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মচারীরা পালাক্রমে এ নিয়ন্ত্রণকক্ষের দায়িত্ব পালন করবেন বলে জানানো হয়েছে। করোনাভাইরাসের সম্ভাব্য প্রতিরোধবিষয়ক সচেতনতা এবং এ মন্ত্রণালয়ের কর্মচারীদের স্বাস্থ্যসেবার বিষয়ে চাহিদা মোতাবেক সহযোগিতাও দেওয়া হবে এ কেন্দ্র থেকে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে একটি আলাদা নিয়ন্ত্রণকক্ষ করা হয়েছে। জরুরি সেবা দেওয়ার উদ্দেশে করা এ নিয়ন্ত্রণকক্ষের মোবাইল নম্বরগুলো হচ্ছে ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালকের মোবাইল নম্বর ০১৮১৯৪০৪৭৩০, উপপরিচালক (প্রশাসন) মোবাইল নম্বর ০১৭১১২৭৩৮০২, সহকারী পরিচালক (ঢাকা জেলা) মোবাইল নম্বর ০১৭১৪৪৬১১৮২ এবং ভোক্তা বাতায়ন নম্বর ১৬১২১। পাশাপাশি বাজার অভিযান পরিচালনাসহ স্বাভাবিক দাপ্তরিক কাজ পরিচালনা করবে এ অধিদপ্তর।

এদিকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশেও (টিসিবি) পণ্য বিক্রয়–সংক্রান্ত এবং সংশ্লিষ্ট বিষয়ে যোগাযোগ অব্যাহত রাখার জন্য একটি নিয়ন্ত্রণকক্ষ চালু করা হয়েছে। নিয়ন্ত্রণকক্ষের টেলিফোন নম্বর ০২-৫৫০১৩৪৪৭। পাশাপাশি মাঠপর্যায় পর্যন্ত টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম আগের মতোই চালু থাকবে।

ভিন্ন এক বিজ্ঞপ্তিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং টিসিবির কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে।