করোনায় বিপর্যস্ত মার্কিন বিমান, হাজার কোটি ডলারের আবেদন

করোনাভাইরাসের কারণে ক্ষতির মুখে পড়েছে আমেরিকান এয়ারলাইনস। ছবি: রয়টার্স
করোনাভাইরাসের কারণে ক্ষতির মুখে পড়েছে আমেরিকান এয়ারলাইনস। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের কারণে সারা বিশ্বেই বিমান চলাচল ব্যাহত হচ্ছে। বহু দেশে বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে। বিভিন্ন দেশের মতো ক্ষতির মুখে পড়েছে মার্কিন এয়ারলাইনসগুলোও। এই ক্ষতি কাটাতে সরকারের কাছে ১ হাজার ২০০ কোটি ডলার আর্থিক সহায়তা চাইবে যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ উড়োজাহাজ কোম্পানি আমেরিকান এয়ারলাইনস।

গতকাল সোমবার কোম্পানির পক্ষ থেকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে বলে বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়।

এ বিষয়ে বিস্তারিত জানিয়ে কর্মীদের ই-মেইলে বার্তা পাঠিয়েছেন আমেরিকান এয়ারলাইনসের প্রধান নির্বাহী ডগ পারকার ও প্রেসিডেন্ট বরার্ট আইজম। বার্তায় বলা হয়, এই তহবিল প্রয়োজনীয় পরিষেবা ও চাকরির সুরক্ষার জন্য বিতরণ করা হবে।

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে টেনে তুলতে গত সপ্তাহে মার্কিন কংগ্রেসে ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলারের পুনরুদ্ধার প্যাকেজ পাস হয়। ওই আর্থিক প্যাকেজের মধ্যে ৫ হাজার কোটি ডলার রাখা হয়েছে এয়ারলাইনসগুলোর জন্য, যার অর্ধেকই দেওয়া হবে অনুদান হিসেবে। বাকি অর্ধেক কর্মচারীদের ঋণ হিসেবে দেওয়া হবে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ওই ঋণ পরিশোধে কোনো কাজ করতে হবে না। আমেরিকান এয়ারলাইনস আশা করছে, তত দিনে পুরোপুরি কার্যক্রমে ফিরতে পারবে তারা।

যাত্রীসংখ্যার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় এয়ারলাইনস হলো আমেরিকান এয়ারলাইনস। ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, গত বছর ২৯০ কোটি ডলার মুনাফা করেছিল কোম্পানিটি। এর মধ্যে ১৩০ কোটি ডলার শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড বাইব্যাকসের মাধ্যমে ফেরত দেওয়া হয়।