শ্রমিকদের খাদ্য-মাস্ক-সাবান বিতরণ

ফাইল ছবি
ফাইল ছবি

করোনাভারইরাস কারণে উদ্ভুত পরিস্থিতিতে ৫টি শিল্পাঞ্চলে শ্রমিকদের মাঝে খাদ্য, মাস্ক, সাবান ও স্যানিটাইজার বিতরণ করছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি। ইতিমধ্যে সংগঠনটি সাড়ে ৮০০ শ্রমিক পরিবারকে এই সহায়তা দিয়েছে।

গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার ও সাধারণ সম্পাদক জুলহাস নাইন আজ মঙ্গলবার এক বিবৃতিতে এসব কথা জানান।

বিবৃতিতে বলা হয়েছে, করোনা আতঙ্কসহ শ্রমিক ছাঁটাই ও সময়মতো বেতন না পাওয়ার নানা রকম অনিশ্চয়তা তৈরি হয়েছে। অন্যদিকে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে শ্রমজীবী মানুষ দুুুুর্ভোগে পড়েছেন। এই পরিস্থিতিতে গার্মেন্ট শ্রমিক সংহতি আশুলিয়া, সাভার, মিরপুর, নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম, এই পাঁচটি শিল্পাঞ্চলে সাবান, মাস্ক, স্যানিটাইজার এবং খাদ্য সহায়তা বিতরণ কর্মসূচি হাতে নিয়েছে। আশুলিয়ার শ্রমিকাঞ্চলে গত ২৪ মার্চ এই কাজের উদ্বোধন হয়।

সংগঠনটি জানিয়েছে, ২৪ থেকে ২৭ মার্চ আশুলিয়ায়, ২৮ ও ২৯ মার্চ সাভারে এবং ২৯ ও ৩০ মার্চ নারায়ণগঞ্জে ৮৫০ জনের মধ্যে চাল, ডাল, আলু, তেল, লবন, সাবান, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। কাল মিরপুরে শ্রমিকদের মধ্যে খাদ্য, সাবান ও স্বেচ্ছাসেবীদের নিরাপত্তা পোশাক বিতরণ করার কর্মসূচি রয়েছে।

শ্রমজীবীদের পাশে দাঁড়াতে সবার প্রতি আহ্বান জানিয়ে তাসলিমা আখতার ও জুলহাস নাইন বলেন, বিভিন্ন কারখানা বন্ধ এবং ছাঁটাই ও বেতনের অনিশ্চয়তায় দেখা দিয়েছে। অনেক জায়গায় শ্রমিকেরা কাজ হারাতে বসেছে। এই পরিস্থিতিতে শ্রমজীবী মানুষের পাশে দাঁড়াতে হবে। তাঁরা সরকারের ঘোষিত ৫ হাজার কোটি টাকার প্রনোদনা প্যাকেজের যথাযথ ব্যবহার এবং নির্দিষ্ট সময়ের মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের আহবান