হুয়াওয়ের আয় ১০ লাখ কোটি টাকা

যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর নানা বিধিনিষেধের মধ্যেও থামেনি চীনা প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হুয়াওয়ের অগ্রযাত্রা। ২০১৯ সালে প্রতিষ্ঠানটি ১২ হাজার ৩০০ কোটি ডলার রাজস্ব আয় করেছে, যা আগের বছরের চেয়ে ১৯ শতাংশের কিছু বেশি। বাংলাদেশি মুদ্রায় প্রতিষ্ঠানটির রাজস্ব আয়ের পরিমাণ ১০ লাখ কোটি টাকা।

এক বিজ্ঞপ্তিতে হুয়াওয়ে এ খবর জানায়।

আজ মঙ্গলবার চীনের শেনঝেনে হুয়াওয়ে তার বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়েছে, আলোচ্য বছরে তারা ২৪ কোটি স্মার্টফোন বিক্রি করেছে। এ খাতে রাজস্ব আয়ের পরিমাণ প্রায় ৬ হাজার ৬৯০ কোটি মার্কিন ডলার। প্রবৃদ্ধি ৩৪ শতাংশ।
টেলিযোগাযোগ প্রযুক্তি বিক্রি করে আয় ৪ হাজার ২৫০ কোটি ডলার, যা গত বছরের তুলনায় ৩ দশমিক ৮ শতাংশ বেশি। আমেরিকা অঞ্চলে পণ্য বিক্রি বেড়েছে ৯ দশমিক ৬ শতাংশ। আয় হয়েছে প্রায় ৭৫০ কোটি ডলার।

বার্ষিক প্রতিবেদন উন্মোচনের অনুষ্ঠানে হুয়াওয়ের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এরিক যু বলেন, ২০১৯ সালটি হুয়াওয়ের জন্য অসাধারণ একটি বছর। বাইরের নানান চাপ থাকার পরও আমাদের কর্মীরা গ্রাহকদের জন্য ভালোমানের নতুন পণ্য ও সেবা তৈরির দিকে অধিক মনোযোগ দিয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, অঞ্চলভিত্তিক আয়ের ক্ষেত্রে গত বছর হুয়াওয়ে সবচেয়ে বেশি ব্যবসা করেছে চীনে। সেখানে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ৩৬ শতাংশ। এর পরেই রয়েছে ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চল। এসব অঞ্চলে আয় বেড়েছে শূন্য দশমিক সাত শতাংশ। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে প্রায় ১৪ শতাংশ।