গ্রাহকদের জন্য স্ট্যানচার্টের একগুচ্ছ সুবিধা

বহুজাতিক স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ বা স্ট্যানচার্ট বাংলাদেশ তাদের ব্যবসায়ী ও করপোরেট গ্রাহকদের বেশ কিছু সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। করোনাভাইরাসের কারণে ব্যবসার যে ক্ষতি, তা কাটিয়ে উঠতে তাৎক্ষণিকভাবে এসব সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটি।

স্ট্যানচার্ট জানিয়েছে, তাদের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, সাদিক এবং প্রাতিষ্ঠানিক গ্রাহকদের যাঁরা সম্পদের বিপরীতে ঋণসুবিধা নিয়েছেন, তাঁরা তিন মাসের পেমেন্ট হলিডে বা কিস্তি পরিশোধের বাধ্যবাধকতা থেকে ছাড় পাবেন। অর্থাৎ এসব গ্রাহক পরপর তিন মাস কিস্তি পরিশোধ করতে না পারলেও খেলাপি হবেন না। পরবর্তী সময়ে গিয়ে এ তিন মাসের কিস্তি পরিশোধের সুযোগ পাবেন। সে ক্ষেত্রে কোনো বাড়তি সুদ বা বিলম্ব মাশুল লাগবে না। ব্যাংকটি গতকাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এ ছাড়া ব্যাংকটি থেকে যেসব গ্রাহক ব্যবসায়িক প্রয়োজনে নিয়মিতভাবে চলতি মূলধন (ওয়ার্কিং ক্যাপিটাল) সহায়তা নিয়ে থাকেন, তাঁদের ইনক্রিমেন্টাল লিকুইডিটি বা প্রাপ্য ঋণসুবিধার চেয়ে বেশি ঋণ দেওয়া হবে। করপোরেট গ্রাহকদের তাৎক্ষণিকভাবে ৩০ দিনের পেমেন্ট হলিডে সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে ব্যাংকটি। এ ছাড়া যেসব ব্যবসায়ী স্ট্যানচার্টের ক্রেডিট কার্ডের গ্রাহক, তাঁরা সময়মতো কার্ডের কিস্তি পরিশোধ করতে না পারলে তাঁদের কাছ থেকে বিলম্ব মাশুল বা লেট ফি কাটা হবে না।

গ্রাহকদের বিভিন্ন সুবিধা দেওয়ার বিষয়ে স্ট্যানচার্ট বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা বা সিইও নাসের এজাজ বিজয় বলেন, ‘এখন পর্যন্ত করোনার সম্ভাব্য প্রভাবের পরিধি আমাদের সামনে স্পষ্ট নয়, তাই আমরা আমাদের গ্রাহকদের পেমেন্ট হলিডে সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। পরে গ্রাহকদের আরও সময়োপযোগী সহায়তা দেওয়া হবে। তবে সব ধরনের গ্রাহক এ সুবিধা পাবেন না। যেসব গ্রাহকের ভালো ব্যাংকিংয়ের রেকর্ড রয়েছে, কিন্তু এখন চ্যালেঞ্জের সম্মুখীন, সেসব গ্রাহকই বিশেষ এ সুবিধা পাবেন।’