৯ এপ্রিল পর্যন্ত দোকান-বিপণিবিতান-শপিং মল বন্ধ

শপিং মল, দোকানপাট বন্ধ রাখার সময়সীমা বাড়ানো হয়েছে। ছবি: প্রথম আলো
শপিং মল, দোকানপাট বন্ধ রাখার সময়সীমা বাড়ানো হয়েছে। ছবি: প্রথম আলো

করোনাভাইরাস নিয়ে সৃষ্ট পরিস্থিতির কারণে ৯ এপ্রিল পর্যন্ত সারা দেশের দোকানপাট, বিপণিবিতান ও শপিং মল বন্ধ থাকবে। তবে কাঁচাবাজার, মুদি দোকান, সুপারশপ ও ওষুধের দোকান খোলা থাকবে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ দোকান মালিক সমিতি দোকানপাট, বিপণিবিতান বা শপিং মল বন্ধ রাখার সময়সীমা বাড়ানোর এই ঘোষণা দেয়। সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন ও মহাসচিব মো. জহিরুল হক ভূঁইয়া এক বিবৃতিতে জানান, সরকারের ঘোষণা অনুযায়ী করোনাভাইরাসের সংক্রমণ রোধে ৯ এপ্রিল পর্যন্ত সারা দেশের দোকানপাট ও বিপণিবিতান বা শপিং মল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দোকান মালিক সমিতি। তাঁরা সব দোকানমালিক ও কমর্চারীদের ঘরে অবস্থান করার অনুরোধ করেন।

করোনার কারণে প্রথমে দোকান মালিক সমিতি ২৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত দোকানপাট ও বিপণিবিতান বন্ধ রাখার ঘোষণা দেয়। পরে সেটি ৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। আজ তৃতীয় দফায় ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিল সমিতি।

এদিকে গতকাল সমিতি জানায়, সাধারণ ছুটিতে কেনাবেচা বন্ধ থাকায় তাঁদের দোকানগুলো থেকে দিনে ক্ষতি হচ্ছে ১ হাজার ৭৪ কোটি টাকা। তাঁরা হিসাব করেছেন একেকটি দোকানে গড়ে ২০ হাজার টাকা বিক্রি ধরে। আর লভ্যাংশ ধরা হয়েছে ১০ শতাংশ।

এ হিসাব দিয়ে দোকান মালিক সমিতি কর্মচারীদের বেতন দিতে আড়াই হাজার কোটি টাকার একটি তহবিল গঠনের দাবি জানিয়েছে। তাঁরা বলছেন, রপ্তানি খাতে মজুরি ও বেতন দিতে যে তহবিল গঠন করা হয়েছে, তাঁরাও আংশিক সহায়তা হিসেবে একই ধরনের তহবিল চান।