বন্দরের ভাড়া মওকুফ চান গাড়ি ব্যবসায়ীরা

পুরোনো গাড়ি আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশন (বারভিডা) বন্দরের ভাড়া আগামী ডিসেম্বর পর্যন্ত মওকুফের দাবি জানিয়েছে। মোংলা ও চট্টগ্রাম বন্দর দিয়ে এসব গাড়ি আমদানি করা হয়ে থাকে।

বারভিডা বলছে, এ সুবিধাটি পেলে করোনাভাইরাসের কারণে তাদের যে বিপুল আর্থিক ক্ষতি হচ্ছে, সেখান থেকে কিছুটা হলেও রেহাই পাওয়া যাবে। আজ শনিবার এক বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বারভিডা সরকারের রাজস্ব আয়ের একটি অন্যতম প্রধান উৎস। এ অ্যাসোসিয়েশনের সদস্য প্রতিষ্ঠানগুলো সরকারকে বছরে কয়েক হাজার কোটি টাকা রাজস্ব দিয়ে থাকে। দেশের বর্তমান পরিস্থিতিতে পুরোনো গাড়ি আমদানি ও বিপণন পুরোপুরি বন্ধ রয়েছে। এতে ব্যবসায়ীরা চরম অর্থনৈতিক সংকটে দিন কাটাচ্ছেন।

বারভিডা বন্দরে কাস্টমসের গাড়ি নিলাম ডিসেম্বর পর্যন্ত বন্ধ রাখা, ব্যাংক ঋণের কিস্তি দেরিতে দেওয়ার সুবিধা ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা, বিনা সুদ অথবা স্বল্প সুদে ঋণ, কর্মচারীদের বেতন দিতে আর্থিক প্রণোদনা এবং বিদ্যুৎ, গ্যাস, পানি ও অন্যান্য সেবা খাতের বিল প্রদান জুন পর্যন্ত স্থগিত রাখার দাবি জানায়।

বারভিডা মনে করে, মহামারি পরিস্থিতিতে দেশের প্রান্তিক, ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের সহযোগিতায় সুনির্দিষ্ট আর্থিক ও নীতি সহায়তা অব্যাহত রাখা প্রয়োজন।