ছুটির সময় পণ্য খালাস নিলেই ভাড়ায় ছাড়

সাধারণ ছুটির সময় চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি হওয়া কনটেইনার খালাস করা হলে কোনো ভাড়া দিতে হবে না। আজ রোববার বন্দরের পরিচালকের (পরিবহন) কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এমন সময়ে কনটেইনার রাখার ভাড়ায় ছাড় দেওয়ার ঘোষণা এসেছে, যখন বন্দরে প্রতিদিনই আমদানি পণ্যবাহী কনটেইনারের সংখ্যা বাড়ছে। ধারণক্ষমতার প্রায় কাছাকাছি উন্নীত হয়েছে কনটেইনারের সংখ্যা।

বন্দরসচিব ওমর ফারুক আজ রোববার বিকেলে প্রথম আলোকে বলেন, ব্যবসায়ীরা এই সুবিধা নিলে বন্দর থেকে কনটেইনার খালাসের গতি বাড়বে। তাতে বন্দরে কনটেইনারের সংখ্যা কমে পরিচালন কার্যক্রমে গতি ফিরবে।

করোনাভাইরাস মোকাবিলায় সরকারি-বেসরকারি অফিসে প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত এবং দ্বিতীয় দফায় ১১ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছিল সরকার। এখন নতুন করে ১২ ও ১৩ এপ্রিল ছুটি সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

বন্দরে জাহাজ থেকে কনটেইনার নামানোর পর বিনা ভাড়ায় চার দিন পর্যন্ত বন্দর চত্বরে রাখা যায়। এরপর প্রথম সপ্তাহে প্রতিদিন ২০ ফুট লম্বা কনটেইনারের জন্য ৬ ডলার, পরবর্তী সপ্তাহে প্রতিদিন ১২ ডলার এবং ২১তম দিনের পর থেকে প্রতিদিন ২৪ ডলার করে ভাড়া দিতে হয়।

করোনার কারণে বিশ্বের অনেক দেশই বন্দরের ভাড়া কমিয়েছে বা মওকুফ করেছে। চীনে প্রাদুর্ভাবের সময় সেখানকার বন্দরগুলোর নানা মাশুল কমানো হয়। এরপর ভারতে লকডাউন শুরুর পরও প্রতিবেশী দেশটির বন্দরে আমদানি কনটেইনার রাখার মাশুল কমানোর ঘোষণা দেওয়া হয়। গত ২৮ মার্চ এই ঘোষণা দেয় ভারতের নৌপরিবহন মন্ত্রণালয়।