বন্ধের মধ্যে সঞ্চয়পত্রের মুনাফা তোলা যাবে

করোনাভাইরাসের কারণে সীমিত আকারে চালু আছে ব্যাংক। সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত মিলছে ব্যাংক সেবা। এ সময়ে টাকা জমা ও উত্তোলনের পাশাপাশি সঞ্চয়পত্রের কিছু সেবা চালু রাখার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে আজ রোববার এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এর ফলে যেসব সঞ্চয়পত্রের মেয়াদ পূর্তি হয়েছে, তা নগদায়নের পাশাপাশি প্রতি মাসের মুনাফার টাকাও উত্তোলন করা যাবে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, ২০১৯ সালের এপ্রিল মাসের পর যাঁরা সঞ্চয়পত্রে বিনিয়োগ করেছেন, তাঁরা মুনাফার টাকা তুলতে পারবেন না। কারণ তাঁদের তথ্য রয়েছে জাতীয় সঞ্চয় ব্যুরোর ডেটাবেইসে। সরকারি ছুটি থাকায় সঞ্চয় ব্যুরো এখন বন্ধ। তাই গত বছরের এপ্রিল মাসের আগে যাঁরা সঞ্চয়পত্র কিনেছেন, শুধু তাঁরাই ব্যাংক থেকে মুনাফা তুলতে ও মেয়াদ শেষ হলে নগদায়ন করতে পারবেন।

জানা যায়, ব্যাংকগুলোর নির্দিষ্ট কিছু শাখায় সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত নগদ অর্থ জমা ও উত্তোলন করা যাচ্ছে। লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা রাখা যাবে বেলা তিনটা পর্যন্ত।Üসরকারি ছুটির মধ্যে এভাবেই চলবে নির্দিষ্ট কিছু শাখার ব্যাংক সেবা। পাশাপাশি চেক ক্লিয়ারিং, কল মানি, রপ্তানি উন্নয়ন তহবিলসহ আরও কিছু সেবা চালু রাখা হয়েছে।