চীনে বন্ধ হয়ে গেছে ৪ লাখ ৬০ হাজার প্রতিষ্ঠান

চীনে চলতি বছরের প্রথম প্রান্তিকে স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে ৪ লাখ ৬০ হাজার প্রতিষ্ঠান। ছবি: রয়টার্স
চীনে চলতি বছরের প্রথম প্রান্তিকে স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে ৪ লাখ ৬০ হাজার প্রতিষ্ঠান। ছবি: রয়টার্স

করোনাভাইরাস মহামারির কোপে চীনে চলতি বছরের প্রথম প্রান্তিকে স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে ৪ লাখ ৬০ হাজার প্রতিষ্ঠান। দেশটির করপোরেট নিবন্ধন তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, বন্ধ হয়ে যাওয়া কারখানাগুলোর অর্ধেকই গত তিন বছরের মধ্যে প্রতিষ্ঠা করা হয়েছিল।

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়, বন্ধ হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অনেকগুলোর অপারেটিং লাইসেন্স বাতিল করা হয়েছে। অনেক প্রতিষ্ঠান নিজেরাই পরিচালনা কার্যক্রম বন্ধ করে দিয়েছে। বন্ধ হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রায় ২৬ হাজার প্রতিষ্ঠান রপ্তানি খাত সংশ্লিষ্ট। বেশির ভাগ কোম্পানিই গড়ে উঠেছিল দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশে, যা ঐতিহ্যবাহী একটি অর্থনৈতিক অঞ্চল হিসেবে পরিচিত।

শুধু যে প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে, এমন নয়। নতুন প্রতিষ্ঠান শুরুর হারও ব্যাপক কমেছে। গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে দেশটিতে ৩২ লাখ নতুন প্রতিষ্ঠান চালু হয়েছে। যা আগের বছরের একই সময়ের চেয়ে ২৯ শতাংশ কম।

চীনের উহান শহর থেকে গত বছরের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাসের প্রকোপ শুরু হয়। পরে এটি মাত্র দুই মাসের মধ্যে সারাবিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়ে। চীন এই প্রকোপ এখন কিছুটা নিয়ন্ত্রণে এনেছে। তবে প্রথম বছরের প্রান্তিকে দেশটির অর্থনীতি সংকুচিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। ১৯৭৬ সালের পর কখনই সংকুচিত হয়নি চীনের অর্থনীতি। অভ্যন্তরীণ সরবরাহ ব্যবস্থা সচল হলেও অভ্যন্তরীণ চাহিদা কমেছে ব্যাপক। এ ছাড়া মহামারি যেহেতু এখন সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে, ফলে বহির্বাণিজ্যের ক্ষেত্রে নেতিবাচক প্রভাবও আপাতত এড়াতে পারবে না চীন।