কারখানা খোলার বিষয়ে কোস্ট টু কোস্ট গ্রুপের ব্যাখ্যা

বন্ধের মধ্যে গত ৮ এপ্রিল কারখানা চালু রাখা নিয়ে কোস্ট টু কোস্ট গ্রুপ বলেছে, তাদের কোস্ট টু কোস্ট নামের পোশাক কারখানাটির উৎপাদন গত ২৬ মার্চ থেকে বন্ধ রয়েছে। গত ৮ এপ্রিল কেবলমাত্র কিছু সংখ্যক শ্রমিকের মজুরি দেওয়ার জন্য কারখানা খোলা ছিল। ওই দিন কারখানায় কোনো প্রকার উৎপাদন হয়নি।

গত ৯ এপ্রিল প্রথম আলো অনলাইনে ‘বন্ধের মধ্যে চলছে ৬৭টি পোশাক ও বস্ত্র কারখানা’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনটিতে কোস্ট টু কোস্টসহ কয়েকটি কারখানার নাম উল্লেখ করে বলা হয়, কারখানাগুলো ৮ এপ্রিল উৎপাদনে ছিল। তবে কোস্ট টু কোস্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আশরাফ উজ জামান প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে গতকাল শুক্রবার লিখিতভাবে প্রতিবাদ জানান।

কোস্ট টু কোস্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আশরাফ উজ জামান বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী ২৬ মার্চ কারখানা বন্ধ করা হয়। ৫ এপ্রিল পুনরায় কারখানা চালু হলে শ্রমিকের মজুরি পরিশোধের সিদ্ধান্ত নেওয়া ছিল। তবে তার আগেই ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হয়। শ্রমিকদের মধ্যে যাদের ব্যাংক হিসাব রয়েছে তাদের স্বয়ংক্রিয়ভাবে মজুরির অর্থ প্রেরণ করা হয়। কিছু সংখ্যক শ্রমিকের ব্যাংক হিসাব না থাকায় কারখানা না খুলে মজুরি দেওয়া সম্ভব ছিল না। অন্যদিকে সরকার ও বিজিএমইএ থেকে শ্রমিকদের মজুরি যত দ্রুত সম্ভব দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। সে জন্য সময় ক্ষেপণ না করে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে গত ৮ এপ্রিল কারখানা খুলে শ্রমিকের মার্চ মাসের মজুরি পরিশোধ করা হয়। তবে সেদিন কোনো ধরনের উৎপাদন কাজ করা হয়নি কারখানায়।

এদিকে গাজীপুরের ফ্যাশন স্টেপ নামের পোশাক কারখানাও দাবি করেছে, গত ৮ এপ্রিল তারাও উৎপাদনে ছিল না। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদুর রহমান আজ শনিবার প্রথম আলোকে বলেন, শ্রমিকের মজুরি দিয়ে গত ২৫ মার্চ তাদের কারখানা বন্ধ ঘোষণা করা হয়। তারপর থেকে আর উৎপাদন কাজ চালানো হয়নি। তবে ক্রেতাদের সঙ্গে যোগাযোগের জন্য কারখানার পাশে তাদের অফিস খোলা রয়েছে। বিজ্ঞপ্তি