ই-কমার্স প্রতিষ্ঠানের যানবাহন চলাচলের অনুমতি ডিএমপির

জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ চালু রাখতে ই-ক্যাব সদস্য প্রতিষ্ঠানগুলোর বাইসাইকেল, মোটরসাইকেল ও কাভার্ড ভ্যান চলাচলে লিখিত অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপির সদর দপ্তর থেকে পাঠানো এক চিঠিতে এ অনুমতির কথা জানানো হয়েছে বলে জানিয়েছে ই-ক্যাব।

দেশের ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠানগুলোর সংগঠন ই-ক্যাব এ খবর জানায়। এতে বলা হয়, সরবরাহ বা ডেলিভারি সেবাদানকারী কর্মীরা সঠিক স্বাস্থ্যবিধি মেনে কাজ করার পরও আইনশৃঙ্খলা রক্ষাকারীদের বাধার সম্মুখীন হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ডিএমপির কাছে লিখিত অনুমতি চায় ই-ক্যাব।

বিজ্ঞপ্তিতে ই-ক্যাবের মহাসচিব মোহম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, ‘আমরা শুরু থেকে এ ব্যাপারে তৎপর রয়েছি। নিজ নিজ বাসায় থাকা জনসাধারণ যেন ঘর থেকে বের হতে না হয় তাদের জন্য জরুরি সেবা চালু রাখতে ই-ক্যাব সদস্য কোম্পানিগুলো চেষ্টা চালিয়ে যাচ্ছে। ডিএমপি কমিশনারের এই অনুমতির মধ্য দিয়ে মাঠপর্যায়ের সমস্যাও কেটে যাবে আশা করি।’

ই-ক্যাব জানায়, সব সদস্যকে ই-মেইলের মাধ্যমে ডিএমপির অনুমতির অনুলিপি পাঠানো হয়েছে। যেহেতু ডিএমপির অনুমতিপত্রে ই-ক্যাবের সদস্যদের কথা উল্লেখ রয়েছে, সে জন্য ই-ক্যাব অফিস থেকে সদস্যদের একটি প্রত্যয়নপত্র ও স্টিকার দেওয়া হচ্ছে।

ই-ক্যাবের শতাধিক সদস্য কোম্পানি ও তাদের প্রায় দুই হাজার কর্মী প্রতিদিন ৪০ হাজারের মতো পরিবারের কাছে তাদের জরুরি পণ্য পৌঁছে দিচ্ছে বলে দাবি করা হয় বিজ্ঞপ্তিতে। এতে আরও বলা হয়, প্রচুর চাহিদা থাকলেও ডেলিভারি কর্মীর অভাবে এই সেবার পরিসর বাড়ানো যাচ্ছে না।