প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৩ কোটি টাকা দিল ওয়ালটন

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউসের হাতে  ত্রাণ তহবিলে ৩ কোটি টাকার চেক তুলে দিচ্ছেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর নজরুল ইসলাম সরকার। ছবি: সংগৃহীত
প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউসের হাতে ত্রাণ তহবিলে ৩ কোটি টাকার চেক তুলে দিচ্ছেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর নজরুল ইসলাম সরকার। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে কাজ করছে বাংলাদেশি মাল্টিন্যাশনাল ব্র্যান্ড ওয়ালটন। প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ৩ কোটি টাকা দিয়েছে তারা। এ ছাড়া স্বাস্থ্যকর্মীদের ৬৫ হাজার ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পারসোনাল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট) দিচ্ছে ওয়ালটন।

২৯ মার্চ বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে চেক হস্তান্তর করে ওয়ালটন কর্তৃপক্ষ। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর মুখ্যসচিব আহমদ কায়কাউস চেক গ্রহণ করেন।

ওয়ালটনের পক্ষে ৩ কোটি টাকার চেক তুলে দেন ওয়ালটন হাই-টেক ইণ্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর নজরুল ইসলাম সরকার। এ সময় উপস্থিত ছিলেন ওয়ালটনের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর শরীফ হারুনুর রশীদ ছনি।

কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে জানান, করোনাভাইরাস মোকাবেলায় ইতোমধ্যেই ব্যাপক কার্যক্রম চালাচ্ছে ওয়ালটন। বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের মাধ্যমে স্বাস্থ্যকর্মী, সংবাদকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ৬৫ হাজার পিপিই দিচ্ছে ওয়ালটন। দরিদ্রদের জন্য খাদ্য সামগ্রী বিতরণ করছে। একই সাথে প্রায় ২০ হাজার পয়েন্টের মাধ্যমে দেশের সর্বত্র সচেতনতা এবং স্যানিটাইজেশন কার্যক্রম চালাচ্ছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া, নিজস্ব কারখানায় অক্সিজেন সরবরাহ যন্ত্রসহ (ভেন্টিলেটর) বিভিন্ন সুরক্ষা সরঞ্জাম তৈরি করতে যাচ্ছে ওয়ালটন। এ জন্য চলছে প্রয়োজনীয় গবেষণার কাজ। খুব শিগগিরই এটি সরবরাহ করা যাবে ব‌লেও আশাবাদ ব্যক্ত করা হয়।

হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে দেশব্যাপী বিতরণ করছে ওয়ালটন।
করোনাভাইরাস মোকাবেলায় ওয়ালটনের এসব কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি এ মহামারি রোধে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।

ওয়ালটন প্রাথমিকভাবে ৫ হাজার প্রোটেকটিভ স্যুট, মেডিক্যাল মাস্ক, হ্যান্ড গ্লাভস ও স্যু কভার বিতরণ শুরু করেছে। ৩০ মার্চ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের বনানীস্থ বাসভবনে তার হাতে পিপিই তুলে দেয় ওয়ালটন কর্তৃপক্ষ। এ সময় উপস্থিত ছিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী এ এফ এম রুহুল হক, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব চিকিতসক এম এ আজিজ, স্বাস্থ্য অধিদপ্তরের মনিটরিং ও ইভাল্যুয়েশন এক্সপার্ট আহমাদুল হাসান খান প্রমুখ।

একইদিনে র‌্যাব সদর দপ্তরে র‌্যাব মেডিকেল টিমকে পিপিই প্রদান করে ওয়ালটন। ওয়ালটনের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর ফিরোজ আলম জানান, ৬৫ হাজার পিপিই সরবরাহ করবেন তাঁরা। যার মধ্যে রয়েছে প্রোটেকশন ক্যাটাগরি-৩-এর প্রোটেকটিভ স্যুট, মেডিক্যাল মাস্ক, হ্যান্ড গ্লাভস, স্যু কভার, সেফটি গগলস, হেড ক্যাপ, প্রোটেকটিভ শিল্ড ইত্যাদি।

সামাজিক সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশনে ১০ লাখ টাকা দিয়েছে ওয়ালটন। নিত্যপ্রয়োজনীয় জিনিসের চাহিদা মেটাতে যারা হিমশিম খাচ্ছেন, এ রকম ৪০ হাজার মানুষের খাবার সরবরাহে কাজ করছে বিদ্যানন্দ। এদিকে, বিশ্বস্বাস্থ্য সংস্থার মান অনুযায়ী হ্যান্ড সেনিটাইজার তৈরি করছে ওয়ালটন। সেগুলো বিনামূল্যে দেশে বিতরণ করা হচ্ছে। পাশাপাশি সংবাদকর্মীদের সুরক্ষায় মাস্ক, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদি সরবরাহ করছে ওয়ালটন।