মসুর ডালের দামও কমাল সিটি

ভোজ্যতেল ও চিনির পর এবার মসুর ডালের দাম কমিয়েছে নিত্যপণ্য সরবরাহকারী শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান সিটি গ্রুপ। মিলগেটে খোলা ডাল কেজিপ্রতি ৫ টাকা ও খুচরা পর্যায়ে প্যাকেটজাত ডাল কেজিপ্রতি ১০ টাকা কমিয়ে বিক্রি শুরু করেছে তারা।
আজ মঙ্গলবার সিটি গ্রুপ বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়ে দাম কমানোর কথা জানায়। এর আগে গতকাল সোমবার সিটি তাদের তীর ব্র্যান্ডের সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৫ টাকা ও চিনির দাম কেজিপ্রতি ৩ টাকা কমিয়েছে।
সিটি গ্রুপের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়ে দেওয়া এক চিঠিতে বলা হয়, দুর্যোগকালে সরকারি প্রচেষ্টার সঙ্গে সংহতি রেখে ও পবিত্র রমজানে ভোক্তাদের সুবিধার্থে এই মূল্যছাড় দেওয়া হচ্ছে।
চিঠিতে উল্লেখ করা হয়, এখন থেকে সিটি কেজিতে ৫ টাকা কমিয়ে ছোট দানার মসুর ডাল ৮০ টাকা, মাঝারি দানার ডাল ৭৫ টাকা ও ভাঙা মসুর ডাল ৬৫ টাকা কেজিতে বিক্রি করবে।
জানতে চাইলে সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা প্রথম আলোকে বলেন, ‘মিলগেটে এই নতুন দরে বিক্রি করা আজ (মঙ্গলবার) থেকেই শুরু হয়েছে।’
খুচরা পর্যায়ে সিটি তীর ব্র্যান্ডের মসুর ডাল ১১০ টাকার বদলে ১০০ টাকা সর্বোচ্চ খুচরা দামে (এমআরপি) বিক্রি করবে।
দেশে সাম্প্রতিক কালে যে পণ্যগুলোর দাম সবচেয়ে বেশি বেড়েছে, তার মধ্যে রয়েছে মসুর ডাল। সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, বাজারে এখন মোটা দানার মসুর ডালের কেজি ৯০-১০০ টাকা, যা এক বছর আগের তুলনায় ৬৫ শতাংশ বেশি।
মাঝারি দানার মসুর ডাল বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা কেজিতে, যা এক বছর আগের তুলনায় ৭৭ শতাংশ বেশি। একই ভাবে সরু দানার মসুর ডালের দাম কেজিপ্রতি ১৩০ থেকে ১৪০ টাকা। এ ক্ষেত্রে এক বছর আগের তুলনায় দাম বেশি ৩৮ টাকা।