'ইইউভুক্ত দেশগুলোর অর্থনীতি আগামী বছর ঘুরে দাঁড়াবে'

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো বর্তমানে এক গভীর ও অসম মন্দার মুখে রয়েছে। এতে চলতি বছরে ইইউতে অর্থনৈতিক কার্যক্রম সাড়ে ৭ শতাংশ কমবে। তবে ২০২১ সালে ইইউভুক্ত দেশগুলোর অর্থনীতি ঘুরে দাঁড়াবে। খবর বিবিসির।


ইউরোপীয় কমিশন এই পূর্বাভাস দিয়েছে। সংস্থাটি ইউরোপের দেশগুলোকে সতর্ক করে বলেছে, মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ যদি দীর্ঘায়িত হয় কিংবা আরও ভয়াবহ হয়ে ওঠে, তাহলে অর্থনীতির অবস্থা খারাপের দিকেই যাবে।


করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ইউরোপের দেশগুলো ইতিমধ্যে অর্থনৈতিক কার্যক্রম বন্ধ করে রেখেছে। ফলে অর্থনীতিতে নিম্নমুখিতা অনিবার্য। জনপ্রিয় পর্যটন গন্তব্যের দেশগুলোতে বেশি প্রভাব পড়বে। বিশেষ করে গ্রিসেই সবচেয়ে বেশি প্রভাব পড়বে।


গ্রিসের অর্থনৈতিক কার্যক্রম ৯ দশমিক ৭ শতাংশ কমবে। স্পেন ও ইতালিতে এই হার হবে ৯ শতাংশ। মাল্টা আর সাইপ্রাসেও বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়বে।


ইউরোপীয় কমিশনের অর্থনৈতিক কমিশনার পাওলো জেনটিলনি বর্তমান পরিস্থিতিকে গত শতকের ত্রিশের দশকের মহামন্দার পরে সবচেয়ে ভয়ানক বলে বর্ণনা করেছেন।


পাওলো জেনটিলনি বলেন, করোনার প্রভাব হবে অসম। প্রভাবের মাত্রা নির্ভর করবে কত দ্রুত বিভিন্ন দেশে লকডাউন উঠে যায় এবং পর্যটনের মতো সেবা খাতগুলো ঘুরে দাঁড়ায়, তার ওপর।


ইসি বলছে, করোনার কারণে অর্থনৈতিক কার্যক্রমের ক্ষেত্রে সবচেয়ে বড় প্রভাব পড়বে কর্মসংস্থানে। অর্থাৎ সব দেশে বিপুলসংখ্যক মানুষ বেকার হয়ে পড়ছে। ক্ষয়ক্ষতির পরিস্থিতি কাটিয়ে উঠতে কর্মসংস্থানে ভর্তুকি ও ব্যবসা-বাণিজ্যে সহায়তা দিতে হবে।


ইসির তথ্যমতে, চলতি বছরে গ্রিসে বেকারত্বের হার ১৯ দশমিক ৯ শতাংশে দাঁড়াবে। এই হার স্পেনে হবে ১৮ দশমিক ৯ শতাংশ। তরুণদের জন্য জীবনের প্রথম চাকরি পাওয়াটা কঠিনতর হয়ে উঠবে।