পড়ে গেছে ফুজিফিল্মের শেয়ার দর

ছবি: রয়টার্স
ছবি: রয়টার্স

ক্লিনিক্যাল ট্রায়ালে কোভিড–১৯ রোগে আক্রান্ত রোগীর চিকিৎসায় জাপানের ফুজিফিল্মের অ্যাভিগান ওষুধ কার্যকর হওয়ার সুস্পষ্ট প্রমাণ মেলেনি—এমন খবরে এশিয়ার পুঁজিবাজারে কোম্পানিটির শেয়ারের দর ব্যাপক পড়ে গেছে। গতকাল মঙ্গলবার জাপানের জাতীয় বার্তাসংস্থা কিয়োডো জানায়, জাপানে এ পর্যন্ত যে ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে, এতে এই ওষুধের কার্যকারিতা সম্পর্কে পর্যাপ্ত প্রমাণ পাওয়া যায়নি।

বার্তাসংস্থা রয়টার্স ও এশিয়ান নিকেই ডট কমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আজ বুধবার লেনদেনের শুরুতেই ওই খবরে ফুজিফিল্মের শেয়ারের দর পাঁচ শতাংশ কমে যায়।পরে লেনদেন শেষে শেয়ারটির দর কমে ২ দশমিক ৫৭ শতাংশ। লেনদেন শেষে শেয়ারটির দর দাঁড়ায় ৪৯৩৬ ইয়েন। যা গতকাল ছিল ৫০৬৬ ইয়েন (জাপানারের মুদ্রা)।

এক মাসের মধ্যে করোনা চিকিৎসায় অ্যাভিগানকে অনুমোদন দেওয়ার পরিকল্পনা নিয়েছিল জাপান সরকার। বলা হচ্ছিল, এই ওষুধ দেহের মধ্যে ভাইরাসের বিস্তারে বাধা দেয়। প্রধানমন্ত্রী শিনজো আবে এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে তৎপরতা তরান্বিত করার প্রয়োজনীয় নির্দেশনাও দিয়েছিলেন।

এ বিষয়ে আজ জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদ সুগা বলেন, অ্যাভিগানের কার্যকারিতা ও নিরাপত্তা যাতে নিশ্চিত করা যায়, তাই সরকার অ্যাভিগানের অনুমোদনের পরিকল্পনা এখনই পরিবর্তন করবে না।