টিকার অনিশ্চয়তায় ইউরোপ ও এশিয়ার শেয়ারবাজারে পতন

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

কোভিড–১৯ বা করোনাভাইরাসের টিকা নিয়ে অনিশ্চয়তা দেখা দেওয়ায় ইউরোপের বিভিন্ন দেশের শেয়ারবাজারে আজ বুধবার সূচকের পতন ঘটেছে। বিশেষজ্ঞরা করোনাভাইরাসের টিকার পরীক্ষামূলক প্রয়োগ ও এ–সংক্রান্ত তথ্য–উপাত্ত সম্পর্কে সন্দেহ পোষণ করে প্রশ্ন তুলতে শুরু করায় ইউরোপের শেয়ারবাজারে দরপতন হয়েছে।

বিশেষ করে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যভিত্তিক মডার্না (এমআরএনএ) করোনা চিকিৎসায় তাদের উদ্ভাবিত টিকা সম্পর্কে পর্যাপ্ত তথ্য–উপাত্ত সরবরাহ না করায় বিশেষজ্ঞদের মনে প্রশ্নের জন্ম দেয়। এই খবরে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়ে।
আজ যুক্তরাজ্যের লন্ডন স্টক এক্সেচেঞ্জের এফটিএসই ১০০ সূচকটির শূন্য দশমিক ৫ শতাংশ পতন ঘটে। প্যান–ইউরোপিয়ান স্টক্স ৬০০ সূচক কম শূন্য দশমিক ৬ শতাংশ।
জার্মানির শেয়ারবাজারের প্রধান ড্যাক্সও শূন্য দশমিক ৬ শতাংশ কমে। ফ্রান্সের সিএসি ৪০ কমে ১ শতাংশ।
মডার্না গত সোমবার জানিয়েছিল, যে আটজন করোনা রোগীকে তাদের টিকা দেওয়া হয়েছিল, ওই সব ব্যক্তির শরীরে অ্যান্ডিবডি তৈরি হয়েছে এবং এটি নিরাপদও বটে। কিন্তু পরদিন মঙ্গলবারই স্ট্যাট নিউজ জানায়, তারা ‘গুরুত্বপূর্ণ তথ্য’ দেয়নি এবং তাদের প্রাথমিক তথ্য সতর্কতার সঙ্গে ব্যাখ্যা করা উচিত। আর এই খবর প্রচারের কারণে মঙ্গলবার ইউরোপ–আমেরিকার শেয়ারবাজারে প্রতিক্রিয়া দেখা দেয়। আবার এই প্রতিক্রিয়ার সমধর্মী প্রভাব পড়ে এশিয়ার শেয়ারবাজারে।
করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের সাংহাই স্টক এক্সচেঞ্জের (এসএসই) সমন্বিত সূচক আজ বুধবার শূন্য দশমিক ৫ শতাংশ পড়েছে। হংকংয়ের হেংসেং সূচকও কিঞ্চিৎ কমেছে।
জাপানের নিক্কেই ২২৫ শূন্য দশমিক ৮ শতাংশ, দক্ষিণ কোরিয়ার কোস্পি শূন্য দশমিক ৪ শতাংশ কমেছে।
তবে অস্ট্রেলিয়ার এএসএক্স ২০০ সূচক শূন্য দশমিক ২ শতাংশ বেড়েছে।