ফলের সরবরাহ বাড়াতে টোল কমাতে কৃষি মন্ত্রণালয়ের চিঠি

মৌসুমি ফল ও কৃষিপণ্য বাজারজাত করার সুবিধায় সেতুর টোল কমানো, ট্রাকের জ্বালানিতে ভর্তুকিসহ কয়েকটি সুবিধা চায় কৃষি মন্ত্রণালয়। আর এই সুবিধাগুলো দিতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ, বাংলাদেশ ব্যাংক এবং সংস্থাকে অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়। আজ বুধবার মন্ত্রণালয় থেকে দেওয়া পৃথক চিঠিতে এসব অনুরোধ জানানো হয়। মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবের মধ্যে আছে সাশ্রয়ী ভাড়ায় বিআরটিসির ট্রাক ব্যবহার, ব্যাংকের লেনদেনের সময়সীমা বাড়ানো, ফিরতি ট্রাকের বঙ্গবন্ধু সেতুসহ অন্যান্য সেতুতে টোল কমানো, ট্রাকের জ্বালানিতে ভর্তুকি, পার্সেল ট্রেনে হিমায়িত ওয়াগন বা প্যাডেস্টাল ফ্যানের ব্যবস্থা, ত্রাণ হিসেবে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে আম, লিচুসহ মৌসুমি ফল অন্তর্ভুক্ত করা।

চিঠিতে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে ১৬ মে আম, লিচুসহ মৌসুমি ফল ও কৃষিপণ্য বিপণনসংক্রান্ত অনলাইনে (জুম প্ল্যাটফর্মে) মতবিনিময় সভার সিদ্ধান্তের ভিত্তিতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের অনুরোধ জানানো হয়।

কৃষি মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হাওরে ধান কাটা শ্রমিকদের যেভাবে স্বাস্থ্যবিধি মেনে পাঠানো হয়েছে। তেমনি অন্যান্য জেলা থেকে ব্যবসায়ী, আড়তদার ও ফড়িয়াদের যাতায়াত নির্বিঘ্ন করা, প্রয়োজনে তাদেরকে স্বাস্থ্য পরীক্ষার প্রত্যয়নপত্র প্রদান ও নিরাপদ আবাসনের ব্যবস্থা করা দরকার। মৌসুমি ফল ও কৃষিপণ্য পরিবহনে দেশের বিভিন্ন এলাকায় ট্রাক ও অন্যান্য পরিবহনের অবাধে যাতায়াত নির্বিঘ্ন করা, পরিবহনের সময় যাতে কোনো হয়রানির শিকার না হয়, সেই ব্যবস্থা করা দরকার।

ফরমালিন আতঙ্কে ব্যবসায়ী ও আড়তদারদের যাতে কোনো হয়রানি না করা হয়—এসব বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।

মৌসুমি ফল এবং কৃষিপণ্য পরিবহনে দেশের বিভিন্ন এলাকায় ট্রাক ও অন্যান্য পরিবহনের অবাধে যাতায়াত নির্বিঘ্ন করা ও পরিবহনের সময় যাতে কোনো হয়রানির শিকার না হয়, সে জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে।

মৌসুমি ফল এবং কৃষিপণ্য পরিবহনে সরকারি প্রতিষ্ঠান হিসেবে বিআরটিসির ট্রাক সাশ্রয়ী ভাড়ায় ব্যবহারে উদ্যোগ গ্রহণের জন্য বিআরটিসিকে অনুরোধ জানানো হয়েছে।

স্থানীয়ভাবে ব্যাংকের লেনদেনের সময়সীমা বাড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানানো হয়েছে।

হিমায়িত ওয়াগন অথবা সাধারণ ওয়াগনে প্যাডেস্টাল ফ্যানের ব্যবস্থা রেখে পার্সেল ট্রেনে মৌসুমি ফল এবং কৃষিপণ্য পরিবহনের জন্য রেলপথ মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে।

কৃষিপণ্য পরিবহনকারী ফিরতি ট্রাকের বঙ্গবন্ধু সেতুসহ অন্যান্য সেতুতে টোল কমানোর জন্য সেতু বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।

মৌসুমি ফল এবং কৃষিপণ্য পরিবহনকারী ট্রাকে জ্বালানি তেলের ওপর ভর্তুকি দেওয়ার জন্য অর্থ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।

ত্রাণ হিসেবে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে আম, লিচুসহ মৌসুমি ফল অন্তর্ভুক্ত করার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।

পুলিশ ব্যারাক, সেনাবাহিনীর ব্যারাক, বিজিবি, হাসপাতাল, জেলখানা, এতিমখানাসহ বিভিন্ন সরকারি অফিসে যেখানে সরকারি ক্রয়ের সুযোগ রয়েছে, সেসব প্রতিষ্ঠানে আম, লিচু, তরমুজসহ মৌসুমি ফল সরবরাহের মাধ্যমে স্থানীয় বাজার নিশ্চিত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।