সংকুচিত হওয়ার পথে ভারতের জিডিপি

ভারতে ২০২১ অর্থবছরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৫ শতাংশ সংকোচন ঘটবে। অর্থাৎ ৫ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হবে। আর পরবর্তী তিন অর্থবছরের মধ্যে জিডিপি প্রবৃদ্ধি করোনাভাইরাসের আগের অবস্থায় ফিরে যাওয়া সম্ভব নয়। দফায় দফায় লকডাউন বা অবরুদ্ধ অবস্থার মেয়াদ বৃদ্ধি, অর্থনীতির পুনরুদ্ধারে বড় অঙ্কের প্যাকেজ ঘোষণা এবং অর্থনীতিতে খরচ বৃদ্ধির কারণে জিডিপি প্রবৃদ্ধির সম্ভাবনা কমে গেছে। বিজনেস স্ট্যান্ডার্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের প্রথম ঋণমান নির্ণয়কারী সংস্থা ক্রিসিল (ক্রেডিট রেটিং ইনফরমেশন সার্ভিসেস অব ইন্ডিয়ার লিমিটেড) সর্বশেষ প্রতিবেদনে এই পূর্বাভাস দিয়েছে। এ ছাড়া সংস্থাটি গবেষণা এবং ঝুঁকি ও নীতিমালা বিষয়ে পরামর্শ সেবাও দিয়ে থাকে। প্রতিবেদনে ভারতে এপ্রিল মাসের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে ১ দশমিক ৮ শতাংশ নামিয়েছে। এর আগে সংস্থাটি এপ্রিলে সাড়ে ৩ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে পূর্বাভাস দিয়েছিল।

এদিকে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসবিআই) এক প্রতিবেদনেও বলা হয়েছে, ২০২১ অর্থবছরে ভারতের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ সংকুচিত হবে।

ক্রিসলের প্রতিবেদনে বলা হয়, কৃষি খাত বাদ দিলে জিডিপি ৬ শতাংশ সংকুচিত হবে। সংস্থাটির প্রধান অর্থনীতিবিদ ধর্মকীর্তি যোশি বলেন, ‘মন্দা এখন ভিন্নভাবে আসছে। কৃষি খাতে অবশ্য সাধারণ প্রবণতা দেখা যাচ্ছে। কিন্তু কৃষিবহির্ভূত খাতগুলোতে করোনাভাইরাসের ভয়াবহ প্রভাব পড়েছে। আর বৈশ্বিক বিপত্তি ভারতের রপ্তানি সম্ভাবনাকে বানচাল করে দিচ্ছে।

ক্রিসল বলছে, গত ৬৯ বছরে ভারতের অর্থনীতি মাত্র তিনবার মন্দা দেখেছে। এসব মন্দার দেখা গেছে ১৯৫৮, ১৯৬৬ ও ১৯৮০ সালে। প্রতিবারই মন্দার কারণ ছিল অভিন্ন। সেটি হলো, কৃষি খাতে মৌসুমি বায়ুর অভিঘাত।

ধর্মকীর্তি যোশি বলেন, গোটা সরবরাহব্যবস্থা স্বাভাবিক না হওয়া পর্যন্ত অর্থনৈতিক কর্মকাণ্ডের উন্নয়ন তেমন দৃশ্যমান হবে না। লকডাউনের কারণে সরকারের আর্থিক সহায়তা ও জ্বালানি তেলের দাম হ্রাসের সুযোগ কাজে লাগানো যাচ্ছে না, বরং জিডিপিতে মারাত্মক প্রভাব পড়ছে। চলতি এপ্রিল–জুন প্রান্তিকে জিডিপি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ২৫ শতাংশ কমবে।

এদিকে গতকালই স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসবিআই) এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ অর্থবছরের ভারতের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ সংকুচিত হবে। এসবিআই জানায়, গত মার্চে শেষ হওয়া ২০২০ অর্থবছরে ভারতের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ২ শতাংশ। এদিকে ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিস (এনএসও) আগামী শুক্রবার ২০২০ অর্থবছরের চূড়ান্ত জিডিপি প্রবৃদ্ধির তথ্য প্রকাশ করবে।