জীবনের উচ্ছ্বাস কখনও হারাতে পারে না

অনাকাঙ্ক্ষিত করোনা জীবনের গতি বদলে দিয়েছে, কিছু বুঝে উঠার আগেই জীবনযাপনে এসেছে নানা পরিবর্তন। বাস্তবতা আমাদের নিঃসঙ্গতার সঙ্গে বন্ধুত্ব করতে বাধ্য করেছে। আমরা ইতোমধ্যে সকলে জেনেও বুঝে গেছি, সহজেই কাটছে না এই নিঃসঙ্গতা, এর সঙ্গেই আমাদের বাস করতে হবে আরও মাসের পর মাস কিংবা বছরও।

নিত্য প্রয়োজনীয় জিনিসের চাহিদা পূরণ করতে খাবার, কাপড়সহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যবসা হয়তো শিগগিরই চালু হয়ে যাবে। সবকিছু এভাবে চিরকাল বন্ধ থাকবে না, থাকার উপায়ও নেই। জীবনের প্রয়োজনে সবকিছুই আবার ধীরে ধীরে চালু হবে। তবে মুভি থিয়েটার কিংবা বৃহস্পতিবারের গানের কনসার্টের চিত্রটা আর আগের মতো হবে না। কঠিন সংকটের মধ্যে দিন কাটাচ্ছে শিল্পী, সহযোগী প্রতিষ্ঠান, স্টুডিও মালিক আর স্পট বয়রা। এই সংকটে হারিয়ে যেতে পারে অনেক প্রতিভাবান শিল্পী, কারণ নেই কোন শিল্প চর্চা।

পেশাদার সঙ্গীতশিল্পী আসিফ খান বলেন, শত প্রতিবন্ধকতা কাটিয়ে আমি আমার এই পেশা বেছে নিয়েছিলাম। আর এখন বেঁচে থাকবো কী খেয়ে, সেটাই ভেবে পাই না। করোনার প্রকোপে আমাদের সব কাজই বন্ধ হয়ে গেছে।

অন্যদিকে এবার দর্শকেরা টিভিতে ঈদের ভিন্নধর্মী আয়োজন উপভোগ করার সুযোগও পাচ্ছেন না। চ্যানেলে চ্যানেলে নেই কোনো বিশেষ নাটক কিংবা রকমারি অনুষ্ঠানের আয়োজন। মানুষে জীবন উচ্ছ্বাসময় করে তুলতে যারা রাতদিন কাজ করেন, সেই সকল বিনোদন শিল্পীদের এমন দুর্দিনে পাশে দাঁড়াতে এবং তাদের চাঙ্গা করে তুলতে 'জাগো উচ্ছ্বাস্ব ঈদ আনন্দে' শিরোনামে একটি ভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে দেশের অন্যতম সেরা বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। এই ঈদে আনন্দ দিয়ে জীবনের উচ্ছ্বাস ফিরিয়ে আনতে আইপিডিসির এই ভিন্ন আয়োজন। ঈদের ২য়, ৩য় ও ৪র্থ দিন রাত ১০টায় আইপিডিসির ফেসবুক পেজের মাধ্যমে সরাসরি বিনোদনমূলক অনুষ্ঠানে অংশ নিচ্ছেন দেশের তারকা শিল্পীরা।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম, দেশের জনপ্রিয় সংগীতশিল্পী ও সংগীত আয়োজক পার্থ বড়ুয়া এবং ক্রিয়েটো-এর সিইও রশীদ খান-এর উদ্যোগেই এমন আয়োজন। এতে অংশ নিতে যাচ্ছেন বাপ্পা মজুমদার, পার্থ বড়ুয়া, সামিনা চৌধুরী, আফসানা মিমি, রুমানা রশীদ ঈশিতা, শাফিন আহমেদসহ আরও অনেকে।

দেশের জনপ্রিয় সংগীতশিল্পী ও সংগীত আয়োজক পার্থ বড়ুয়া বলেন, এই লকডাউন পরিস্থিতিতে বিনোদন শিল্প হুমকির মুখে পড়েছে। এ ধরণের আয়োজন একজন শিল্পীকে উৎসাহ জোগাবে, সেই সঙ্গে এই শিল্পের প্রতিযোগিতাটা টিকিয়ে রাখতেও সহযোগিতা করবে।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম বলেন, শরীরের সুস্থতার সঙ্গে মনের সুস্থতাও সমানভাবে গুরুত্বপূর্ণ। আর এর জন্য চাই সুস্থ বিনোদন, যেটাকে বলা যায় 'আবেগী সুরক্ষা সরঞ্জাম'। এমন সংগীতায়োজন আমাদের আরও মানবিক হতে সাহায্য করবে।

একটি আর্থিক প্রতিষ্ঠানের জন্য এটা একেবারেই ভিন্নধর্মী একটি আয়োজন, যাদের কাজ মূলত ব্যবসা নিয়ে। দেশের অন্যতম এই আর্থিক প্রতিষ্ঠানটি দেশে চলমান এই কঠিন সময়ে একটি বার্তাই দিতে চায়, আর তা হলো 'জীবনের উচ্ছ্বাস কখনো হারাতে পারে না।'

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://bit.ly/JaagoUcchasheEidAnonde। বিজ্ঞপ্তি