স্বাস্থ্য বিধি না মানলে ক্রেতা-বিক্রেতার জরিমানা চায় দোকান মালিক সমিতি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সারা দেশে আগামী রোববার থেকে দোকানপাট খোলা হবে বলে জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। সরকারি বিধিনিষেধ মেনে তারা সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দোকানপাট খোলা রাখবে। আজ বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে দোকান মালিক সমিতি এ তথ্য জানিয়ে বলেছে, তারা চায় স্বাস্থ্য বিধি না মানলে সরকার জরিমানা করুক।

দোকান মালিক সমিতির প্রস্তাব হলো, ক্রেতা-বিক্রেতার কেউ মাস্কবিহীন থাকলে ও সামাজিক দূরত্ব না মানলে তার ৫০০ টাকা এবং হাঁচি, কাশি ও জ্বর নিয়ে দোকানে গেলে এক হাজার টাকা জরিমানার বিধান করা হোক।

এদিকে সরকার আজ জানিয়েছে, আগামী ৩০ মে শনিবারের পর আর সাধারণ ছুটি বাড়বে না। করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে গত ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি শুরু হয়। ওই দিন থেকেই সাধারণ দোকানপাট ও বিপণিবিতান বন্ধ ছিল। তবে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কেনাবেচার জন্য গত ১০ মে থেকে সীমিত পরিসরে বিপণিবিতান ও দোকানপাট খোলার সুযোগ দিয়েছিল সরকার। তখন অনেকে অবশ্য বিপণিবিতান বন্ধ রাখে।

আজ দোকান মালিক সমিতি সারা দেশের দোকান মালিক সমিতি ও মার্কেট কমিটিগুলোকে শতভাগ স্বাস্থ্য বিধি মেনে দোকান খোলার অনুরোধ জানিয়েছে। তারা বলেছে, ঈদবাজারে সীমিত আকারে মার্কেট খোলার সময়ে বার বার বলার পরেও দোকান মালিক, কর্মচারী ও ক্রেতাদের শতভাগ মাস্ক ব্যবহার ও স্বাস্থ্য বিধি মেনে চলা সম্ভব হয়নি।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন ও মহাসচিব মো. জহিরুল হক ভূইয়ার পাঠানো বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনা সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধি পাওয়া সত্বেও মানুষের জীবিকা বাঁচানোর তাগিদে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক করার উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য তাঁরা সব বিভাগীয়, জেলা ও উপজেলা শহরের দোকান মালিক সমিতি ও মার্কেট কমিটিগুলোকে যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে দোকান খোলার অনুরোধ জানান।

হেলাল উদ্দিন প্রথম আলোকে বলেন, 'জরিমানা করা হলে মানুষ স্বাস্থ্যবিধি মানবে বলে আমরা আশা করি।'