এক্সিম ব্যাংকের এমডিকে গুলি: যথাযথ ব্যবস্থা নেওয়ার আহ্বান এবিবির

সিকদার গ্রুপের দুই পরিচালকের হাতে বেসরকারি এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও অতিরিক্ত এমডির নির্যাতিত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)। গত ২৬ মে এ নিয়ে প্রথম আলোতে প্রতিবেদন প্রকাশ হয়, এরপর আলোচনা শুরু হয়। এ মামলার দুই আসামী বিশেষ ব্যবস্থায় বিদেশে পাড়ি দিয়েছেন। এ নিয়ে পাল্টাপাল্টি অবস্থান নিয়েছে এক্সিম ও ন্যাশনাল ব্যাংক। ন্যাশনাল ব্যাংক সিকদার গ্রুপের মালিকানাধীন।

আজ সন্ধ্যায় এক বিবৃতিতে এবিবি বলেছে, প্রাথমিক ভাবে, গত ২৬ মে দৈনিক প্রথম আলোয় 'এক্সিম ব্যাংকের এমডি কে গুলি, আটকে রেখে নির্যাতন' শিরোনামে প্রকাশিত একটি সংবাদ ও পরবর্তীতে আরো কিছু সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ আমাদের দৃষ্টিগোচর হয়েছে ।

সংবাদ সমুহে প্রকাশিত এই ঘটনায় এবিবি গভীর উদ্বেগ প্রকাশ করছে এবং এই অভিযোগের পূর্ণাঙ্গ ও সুষ্ঠু তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ প্রত্যাশা করছে। অভিযোগে উল্লিখিত এই ধরনের অনভিপ্রেত ঘটনা ব্যাংকারদের তথা সামগ্রিক ভাবে দেশে ও বিদেশে, সংশ্লিষ্ট সকলের মাঝে নেতিবাচক প্রভাব ফেলবে বলেই এবিবি মনে করে।

ব্যাংক খাতে সুষ্ঠু ও পেশাদার কাজের পরিবেশ বজায় রাখার স্বার্থে এবিবি যেকোন বেআইনি কার্যকলাপ প্রতিরোধে সংশ্লিষ্ট মহলের দ্রুত ও কার্যকর পদক্ষেপ প্রত্যাশা করে।